Stain removal

সিঁদুরের দাগ কী ভাবে তুলবেন? তিন উপায়ে আবার ঝকঝকে বানান সাধের সাদা শাড়ি বা পাঞ্জাবিকে

সাধের সাদা শাড়ি বা পাঞ্জাবিতে লাল ছোপ। জল দিয়ে ধোয়ার সাহসও নেই। তাতে যদি সিঁদুরের লাল রং আরও ছড়িয়ে পড়ে তখন? তিন উপায়ে মিলতে পারে দাগ থেকে মুক্তি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১৯:৪৬

—ফাইল চিত্র।

সাধের লালপেড়ে সাদা গরদ পরে সিঁদুর খেলতে গিয়েছিলেন। কিংবা সাদা লালের বাংলাদেশি ঢাকাই খানা। বরণের পরেই ঘটল বিপত্তি। পাড়ার দিদি, বউদিদিরা গায়ে ঢেলে দিলেন সিঁদুর। সাধের সাদা শাড়িতে মুহূর্তে লাল ছোপ। জল দিয়ে ধোয়ার সাহসও নেই। তাতে যদি সিঁদুরের লাল রং আরও ছড়িয়ে পড়ে তখন? তিন উপায়ে মিলতে পারে দাগ থেকে মুক্তি।

Advertisement

ছবি: সংগৃহীত

১। বাসন ধোয়ার সাবান এবং ভিনিগার

এক টেবিল চামচ ডিশওয়াশ সোপ এবং এক টেবিলচামচ সাদা ভিনিগার মিশিয়ে আধ লিটার ঠান্ডা জলে। এ বার ওই মিশ্রণ দাগের উপরে লাগান। একটি পরিষ্কার কাপড়ের সাহায্যে অতিরিক্ত তরল শুষে নিন। আবার মিশ্রণটি লাগান। তত ক্ষণ করতে থাকুন, যত ক্ষণ না দাগ চলে যায়।

ছবি: সংগৃহীত

২। বেকিং সোডা

ঠান্ডা জল এবং বেকিং সোডা মিশিয়ে গাঢ় মিশ্রণ তৈরি করুন। ওই মিশ্রণ দাগের উপরে ভাল ভাবে ঘষে ঘষে লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। এ বার একটি কাপড়কে জলে ভিজিয়ে ধীরে ধীরে তুলে ফেলুন।

ছবি: সংগৃহীত

৩। ভিনিগার

ডিস্টিলড সাদা ভিনিগার ব্যবহার করুন। ভিনিগারে থাকা অ্যাসেটিক অ্যাসিড কাপড় খারাপ না করেই দাগ তুলতে পারে। দাগ লাগা জায়গাটি ভিনিগারে কিছু ক্ষণ ভিজিয়ে রাখুন। তার পরে সাবান দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন
Advertisement