Hair Oil

তুলসীর তেলে জেল্লা দেবে চুল, পুজোর আগে ঘরেই বানিয়ে নিন, শিখুন পদ্ধতি

তুলসীর তেল রুক্ষ ও শুষ্ক চুলের জন্য খুবই উপকারী। তুলসী পাতায় রয়েছে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল, অ্যান্টি-ভাইরাল উপাদান, যা চুল ভাল রাখার পাশাপাশি মাথার ত্বকের যত্নও নেবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১২
How to make Tulsi Oil at home for Hair growth

তুলসীর তেল কী ভাবে বানাবেন? ছবি: ফ্রিপিক।

ঘর এবং বাইরে— একই সঙ্গে দু’দিক সামলাতে গিয়ে ত্বকের হাল ক্রমশ খারাপ হতে থাকে। শুধু ত্বক নয়, চুলেরও বেহাল দশা। পুজো আসছে। তাই এখন থেকেই চুলের যত্ন নিতে শুরু করেছেন। রাতে ঘুমোনোর আগে তেলও মাখছেন। কিন্তু তাতেও লাভ হচ্ছে না। মুঠো মুঠো চুল পড়ছে। আসলে তেল বাছাই করতে হয় মাথার ত্বকের ধরন অনুযায়ী। বাজারচলতি কিছু তেল বা প্রসাধনীতে এমন রাসায়নিক থাকে যা চুলের স্বাস্থ্যের জন্য ভাল নয়। তাই এমন তেল বেছে নিতে হবে, যা চুলের গোড়া মজবুত করবে, ভিতর থেকে পুষ্টি জোগাবে। তা হলেই চুল লম্বায় বাড়বে, অকালে চুল পড়াও বন্ধ হবে।

Advertisement

আয়ুর্বেদে বিভিন্ন ভেষজ তেলের কথা বলা হয়েছে যেমন, জবাফুলেরর তেল, তুলসী, নিম, জলপাই, কাঠবাদামের তেল, আরও কত কী! এদের মধ্যে তুলসীর তেল রুক্ষ ও শুষ্ক চুলের জন্য খুবই উপকারী। তুলসী পাতায় রয়েছে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল, অ্যান্টি-ভাইরাল উপাদান। মাথার ত্বকে ব্রণ, ফুস্কুড়ি বা র‌্যাশ হলে তা থেকে রেহাই দিতে পারে তুলসীর তেল।

বাড়িতে তুলসীর তেল কী ভাবে বানাবেন?

টাটকা তুলসী পাতা নিয়ে সেগুলিকে শুকিয়ে নিন। ভাল করে শুকোতে হবে, যাতে ভিজে ভাব না থাকে।

এ বার একটি কাচের জারে তুলসী পাতাগুলি নিয়ে সেগুলি গুঁড়ো করে পিষে নিন।

জারটির মধ্যে নারকেল তেল বা জলপাইয়ের তেল ভর্তি করুন। তুলসী পাতাগুলি তাতে ভাসবে।

এ বার কাচের জারটি রোদে রেখে দিতে হবে ২ থেকে ৩ সপ্তাহ। তুলসী পাতাগুলি পুরোপুরি তেলে মিশে যাবে। এই তেল রোজ নিয়ম করে চুলে ও মাথার ত্বকে মালিশ করতে হবে। তা হলেই চুলের বৃদ্ধি হবে। চুল উজ্জ্বল ও জেল্লাদারও হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement