Plantation Tips

দোকান থেকে অ্যালো ভেরার নানা প্রসাধনী কেনার প্রয়োজন নেই, বাড়িতেই লাগিয়ে নিন গাছ, দেখতেও সুন্দর, যত্ন নেওয়াও সহজ

অ্যালো ভেরা গাছের জন্য বেশি যত্ন লাগে না। সামান্য কিছু নিয়ম মানলেই তরতরিয়ে বাড়বে। ঘরে রাখলে প্রচুর অক্সিজেন সরবরাহ তো করবেই, এর রস ত্বক ও চুলের জন্যও উপকারী।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১৯:৩৪
How to grow Aloe Vera plants at home

বাড়িতে অ্যালো-ভেরা গাছ করবেন কী ভাবে। ছবি: ফ্রিপিক।

অ্যালো-ভেরার হাজারো গুণ। গরমে রোদে পোড়া ত্বকের কালো দাগছোপ তুলতে অ্যালো-ভেরা জেলের জুড়ি নেই। চুলের জন্যও উপকারী অ্যালো-ভেরা। রূপচর্চার জন্য দোকান থেকে বেশ ভালই দাম দিয়ে কিনতে হয় অ্যালো-ভেরা জেল। তবে তা সবসময়েই যে বিশুদ্ধ হয়, তা নয়। আরও বিভিন্ন উপাদান মেশানো থাকে তাতে। যদি খাঁটি অ্যালো-ভেরা জেল পেতে চান, তা হলে গাছ লাগিয়ে নিন বাড়িতেই। বাড়িতে টবে সহজেই হয় এই গাছ। যাঁদের বাগান করার শখ, বা ঘরে গাছপালা রাখতে চান, তাঁরা অ্যালো-ভেরা বাড়িতেই করতে পারেন। জেনে নিন কী ভাবে এই গাছের যত্ন করতে হবে।

Advertisement

মাটি

গাছের বৃদ্ধির জন্য শুষ্ক মাটি দরকার। মাটির সঙ্গে কিছুটা বালি মিশিয়ে দেবেন। খেয়াল রাখথে হবে, মাটি যেন আলগা থাকে যাতে শিকড়গুলি ভালভাবে প্রবেশ করতে পারে। এমন ভাবে মাটি তৈরি করবেন, যাতে গাছের গোড়ায় জল জমে না থাকে।

আলো

অ্যালো-ভেরা উষ্ণ আবহাওয়ায় জন্মায়। বেশি ঠান্ডা এই গাছ সহ্য করতে পারে না। এদের বৃদ্ধির জন্য সূর্যালোক প্রয়োজন। দিনে অন্তত ৩ থেকে ৪ ঘণ্টা গাছকে রোদে রাখতে হবে। যদি অ্যালো-ভেরার টব ঘরে থাকে, তা হলে দিনের বেলা বারান্দা বা ছাদে কয়েক ঘণ্টা রেখে দিন।

জল

অ্যালো-ভেরার পাতার ভিতরেই জেল থাকে। তাই এই গাছের বৃদ্ধির জন্য খুব বেশি জল লাগে না। সপ্তাহে একবার গাছে জল দিলেই হবে। বেশি জল দিলে এই গাছের গোড়া পচে যেতে পারে। যদি দেখেন পাতা হলদে হা লালচে হয়ে গিয়েছে, তা হলে বুঝতে হবে বেশি জল দেওয়া হচ্ছে। আর যদি পাতা শুকিয়ে যেতে থাকে, তা হলে বুঝতে হবে গাছ জল পাচ্ছে না।

জলে ফসফরাস গুলে সার হিসেবে দেওয়া যেতে পারে। যদি গাছের পাতায় পোকা হয়, তা হলে নিম তেল স্প্রে করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement