Floor Cleaning Tips

ঘরের মেঝে চকচক করবে, টাইলস দেখাবে নতুনের মতো, কী ভাবে পরিষ্কার করবেন?

শোয়ার ঘর, বসার ঘর অথবা বারান্দা, যে কোনও টাইলসই ঝকঝকে নতুনের মতো রাখতে কী করবেন জেনে নিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ২০:৩৮
How to Clean Tile Floors

কী ভাবে ঘরের মেঝে পরিষ্কার করলে টাইলস চকচকে দেখাবে, জেনে নিন। ছবি: ফ্রিপিক।

এই বর্ষায় এমনিতেও ঘরের মেঝে স্যাঁতসেঁতে থাকে। তার উপরে সহজেই দাগছোপ পড়ে যায়। কেবল জল দিয়ে মুছলে সেই দাগ যায় না। এক সময়ে দেখা যায়, সাধের টাইলসের উপর এমন ভাবে দাগ চেপে বসে গিয়েছে যে, ঘরের মেঝে দেখতে অপরিষ্কার লাগছে। সাধের টাইলসের সৌন্দর্যও নষ্ট হয়ে যায় খুব তাড়াতাড়ি। শোয়ার ঘর, বসার ঘর অথবা বারান্দা, যে কোনও টাইলসই ঝকঝকে নতুনের মতো রাখতে কী করবেন জেনে নিন।

Advertisement

১) ভিনিগারে স্পঞ্জ ভিজিয়ে নিন। এবার ওই স্পঞ্জ দিয়ে টাইলস ভালভাবে মুছে ফেলুন। বেশ কিছু ক্ষণ অপেক্ষা করুন। তারপরে ভিজে কাপড় দিয়ে আরও একবার ঘরের মেঝে মুছে নিতে হবে। কয়েক দিন টানা এই নিয়মে মেঝে পরিষ্কার করলেই দেখবেন দাগ উঠে যাবে।

২) এক বালতি গরম জলে হাফ কাপের মতো অ্যামোনিয়া মেশাতে হবে। এ বার তাতে কাপড় ভিজিয়ে ঘর মুছুন। যে কোনও তেলমশলার দাগ, হলদেটে ছোপ বা কালচে দাগ উঠে যাবে।

৩) ঘরের টাইলসের দাগ দূর করতে বেকিং সোডাও ব্যবহার করতে পারেন। জলে সম পরিমাণ বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করুন। এ বার ব্রাশে সেই মিশ্রণ নিয়ে দাগ লাগা জায়গাগুলিতে ঘষে নিন। তার পর জল দিয়ে জায়গাটা মুছে নিন। দাগ উঠে যাবে সহজেই।

৪) একই পরিমাণে জল ও হাইড্রোজেন পারক্সাইড মিশিয়ে নিন। এবার একটা স্প্রে বোতলের সাহায্যে টাইলসের দাগের উপর স্প্রে করুন। টাইলসের যে কোনও দাগ মুছতে এই মিশ্রণটি খুবই কার্যকরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement