Kitchen Cleaning Tips

পুজোর আগে হেঁশেল পরিষ্কার করবেন? কম সময়ে কী ভাবে ঝাঁ-চকচকে করে তুলবেন রান্নাঘর?

দাগছোপ পুরনো হতে দিলে চলবে না। নয়তো সেটা তোলা মুশকিল হতে পারে। ঘরোয়া উপায়ে রান্নাঘর ঝাঁ-চকচকে করে তুলবেন কী ভাবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ১৮:৪১
symbolic image.

পুজোর আগে রান্নাঘর পরিষ্কার করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

রান্না করতে ভাল লাগলেও, হেঁশেল পরিষ্কার করা মোটেই সহজ কাজ নয়। রান্নাঘর পরিষ্কারের কথা ভাবলেই অনেকেরই জ্বর আসে গায়ে। তবে পুজোর আগে উৎসবের ছোঁয়া হেঁশেলে না থাকলে কী করে হবে! গ্যাসের পোড়া দাগ পরিষ্কার করতে গিয়ে নাজেহাল হতে হয় অনেককেই। তা ছাড়া রান্নাঘরের টাইলস, সিঙ্কের দাগ পরিষ্কার করাও সহজ নয়। তবে দাগ পুরনো হতে দিলে চলবে না। নয়তো সেটা তোলা মুশকিল হতে পারে। ঘরোয়া উপায়ে রান্নাঘর ঝাঁ-চকচকে করে তুলবেন কী ভাবে?

Advertisement

১) রান্নাঘরের সিঙ্ক বা টাইল্‌সে তেলের যদি আস্তরণ পড়ে, তা হলে সেখানে লেবুর রস মাখিয়ে রেখে নিন। কিছু ক্ষণ রেখে জায়গাটিতে বরফ ঘষে নিন। দেখবেন, নোংরা পরিষ্কার হয়ে তেলচিটে ভাব চলে গিয়েছে। এ ছাড়া জলের সঙ্গে ভিনিগার মিশিয়ে বরফ জমিয়ে নিতে পারেন। সেই বরফ দিয়ে সরাসরি পরিষ্কারও করতে পারেন।

২) ক্যাবিনেটের হাতলে চিটচিটে ছোপ পড়লে, এক কাপ গরম জলে দু’চামচ ডিশওয়াশিং জেল ও এক চামচ লেবুর রস মিশিয়ে ময়লা অংশে মিশ্রণটি দশ মিনিট লাগিয়ে রাখুন। পরে জল দিয়ে ধুয়ে মুছে নিন।

৩) কঠিন তেলচিটে দাগের জন্য এক কাপ জলে চার ভাগ বেকিং সোডা ও এক ভাগ ভিনিগারের ঘন মিশ্রণ দিয়ে পরিষ্কার করুন। তবে সাবধানতার জন্য সামান্য মিশ্রণ নিয়ে ক্যাবিনেটের অল্প অংশ মুছে পরখ করে নিন। পালিশের ক্ষতি হচ্ছে কি না, দেখে নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement