Home Decor Tips

বাড়িতে হঠাৎ অতিথি আসছেন? ১০ মিনিটেই ঘর গুছিয়ে ফেলবেন কী করে?

১০ মিনিটের মধ্যেই অতিথি আসবেন বলে ফোন করেছেন? মাথা ঠান্ডা রেখে কৌশল করে ঘর গুছিয়ে নিন। রইল তেমন কয়েকটি কৌশলের হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৭:১৪
১০ মিনিটে ঘর গোছানোর সহজ টোটকা।

১০ মিনিটে ঘর গোছানোর সহজ টোটকা। ছবি: শাটারস্টক।

অফিস থেকে সদ্য বাড়ি ফিরেছেন। এমন সময় হঠাৎ ফোন! ফোনের ওপার থেকে বন্ধু বললেন, তিনি আপনার বাড়ির কাছেই আছেন, ১০ মিনিটে আসছেন দেখা করতে। বন্ধু আসার খবরে আনন্দ তো হল, তবে কপালে চিন্তার ভাঁজও পড়ল। ঘরবাড়ির অবস্থা একেবারে অগোছালো। কোথাও জামাকাপড়ের পাহাড়, কোথাও আবার ছড়ানো রয়েছে অফিসের কাগজপত্র কিংবা বই। ঘরের এই হাল বন্ধু দেখলেই বা কী ভাববে? কিন্তু হাতে সময় কম বলে, ঘাবড়ে যাবেন না। বরং মাথা ঠান্ডা রেখে কৌশল করে ঘর গুছিয়ে নিন। রইল ১০ মিনিটে ঘর গোছানোর ৫ উপায়।

Advertisement

১) সবার আগে বসার ঘরে ছড়িয়ে-ছিটিয়ে থাকা খেলনা, বই, কাগজপত্র, জামাকাপড়গুলি জায়গায় রাখুন। জামাকাপড় ভাঁজ করতে সময় লাগবে তাই সেগুলি আলমারিতে তুলে রাখুন। বইয়ের তাকে বই ও অফিসের কাগজপত্র ব্যাগে ভরুন। শিশুকে বলুন তার খেলনাগুলি যথাস্থানে রাখতে।

২) বাড়ির প্রতিটি শৌচালয় পরিষ্কার করার মতো সময় আপনার হাতে নেই। তাই অতিথি যে শৌচালয়টি ব্যবহার করবেন, সেটির বেসিন, টয়লেট সিট পরিষ্কার আছে কি না যাচাই করে নিন। শৌচালয় শুকনো রাখুন আর সুগন্ধি স্প্রে ছড়িয়ে দিন।

৩) রান্নাঘরে নজর দিতে ভুলবেন না। ধোয়া বাসনের স্তূপ থাকলে সেটি রান্নাঘরের আলমারিতে তুলে রাখুন। আর সিঙ্কে ব্যবহৃত বাসনের স্তূপ থাকলে সেটিতে ভাল করে গুছিয়ে রাখুন, ছড়িয়ে রাখবেন না। খুব ভাল হয় যদি সিঙ্কের নীচে কোনও ক্যাবিনেটে সেগুলি ভরে রাখতে পারেন কিছু ক্ষণের জন্য। রান্নাঘরের ‘কাউন্টার টপ’ বা গ্যাস রাখার স্ল্যাবটি পরিষ্কার করে নিন।

৪) হাতে কিছুটা সময় থাকলে বসার ঘরে সেন্টার টেবিলে কিংবা টিভির ক্যাবিনেটে ধুলো থাকলে সেগুলি শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

৫) শেষমেষ ঘরে ‘রুম ফ্রেশনার’ বা সুগন্ধি স্প্রে করে নিন। বাড়িতে ঢুকেই সুন্দর ফুলের গন্ধ নাকে এলে মন ভরে যাবে অতিথির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement