Cleaning Tips

একই বোর্ডে ফল, সব্জি ছাড়াও মাছ-মাংসও কাটেন? সঠিক নিয়ম মেনে পরিষ্কার করছেন তো?

কাঁচা মাছ কিংবা মাংস কাটার পরেও বোর্ডে লেগে থাকতে পারে জীবাণু। তাই ভাল করে ধুয়ে নেওয়া দরকার। কী ভাবে পরিষ্কার করলে জীবাণুমুক্ত থাকবে চপিং বোর্ড?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ২০:৪৬
চপিং বোর্ড পরিষ্কারের উপায়।

চপিং বোর্ড পরিষ্কারের উপায়। ছবি: সংগৃহীত।

ছুরি দিয়ে সব্জি কাটার ক্ষেত্রে অনেকেই চপিং বোর্ড ব্যবহার করেন। এতে বেশ সুবিধা হয়। কাজটিও তাড়াতাড়ি এগোয়। অনেক সময় চপিং বোর্ডের উপর ফল রেখেও কাটেন অনেকে। শুধু ফল কিংবা সব্জি নয়, মাছ বা মাংস কাটতেও চপিং বোর্ডের ব্যবহার হয় অনেক বাড়িতে। কিন্তু যে বোর্ডে মাছ-মাংস কাটা হয়, সেটায় শাকসব্জি কিংবা ফল কাটা একেবারেই উচিত নয়। কাঁচা মাছ কিংবা মাংস কাটার পরেও বোর্ডে লেগে থাকতে পারে জীবাণু। তাই ভাল করে ধুয়ে নেওয়া দরকার। কী ভাবে পরিষ্কার করলে জীবাণুমুক্ত থাকবে চপিং বোর্ড?

Advertisement

১) ফল-সব্জি-মাছ-মাংস যা-ই কাটুন, তারপরই চপিং বোর্ড ভাল করে ধুয়ে নিতে হবে। তবে শুধু জলে ধুলে তেমন উপকার পাবেন না। জলের সঙ্গে মিশিয়ে নিন সামান্য ভিনিগার। ভিনিগার মেশানো জল দিয়ে বোর্ডটি ধুলে এটি জীবাণুমুক্ত থাকবে।

২) সপ্তাহে অন্তত এক দিন বোর্ডটি ভাল করে তেল মাখিয়ে পরিষ্কার করুন। কাঠের বোর্ড ব্যবহার করলে তবেই এই প্রক্রিয়াটি কাজে লাগবে। তেল লাগালে জীবাণু সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকবে না।

৩) একটি বড় গামলাতে জল, তরল সাবান ও নুন দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তারপর এই মিশ্রণে বোর্ডটি মিনিটদশেক ভিজিয়ে রাখুন। হয়ে গেলে স্পঞ্জ দিয়ে ভাল করে ঘষে ঘষে পরিষ্কার করে নিন।

৪) চপিং বোর্ড ভেজা অবস্থাতেই রেখে দেন? এর জন্যই কিন্তু বেশি জীবাণু ছড়ায়। বোর্ড ধুয়ে নেওয়ার পর সবসময় পরিষ্কার একটি কাপড় দিয়ে মুছে তারপর রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement