Cleaning Tips

৫ টোটকা: কী ভাবে দীর্ঘ দিন টিকে থাকবে সুতির পোশাকের জেল্লা

ঠিক মতো যত্ন না নিলে শখ করে যে সুতির পোশাকগুলি কিনেছেন, তার র‌ং হয়ে যেতে পারে ফ্যাকাশে। কী ভাবে নেবেন সুতির পোশাকের যত্ন? রইল তারই হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১৮:৫৮
Clothes

সুতির পোশাকের যত্ন নেবেন কী ভাবে? ছবি: শাটারস্টক

গরমের দিনে সুতির পোশাক ছাড়া আর কোনও কিছুই যেন পরতে ইচ্ছা করে না। অফিস পার্টি হোক কিংবা কোনও অনুষ্ঠানবাড়িতে নিমন্ত্রণ, সুতির কাপড়জামাতেই স্বচ্ছন্দ্য বোধ করেন কেউ কেউ। বাটিক, বাঁধনি কিংবা মলমল— গরমের ফ্যাশনে বিকল্পের শেষ নেই। তবে ঠিক মতো যত্ন না নিলে শখ করে যে বাঁধনির ওড়নাটি কিনেছেন, তার র‌ং হয়ে যেতে পারে ফ্যাকাশে। কী ভাবে নেবেন সুতির পোশাকের যত্ন? রইল তারই হদিস।

১) সুতির পোশাক ধোয়ার সময়ে বিশেষ সতর্ক থাকতে হবে। তরল সাবানে কাচতে পারলে খুব ভাল। অনেকের অভ্যাস গরম জলে কিছু ক্ষণ জামাকাপড় ডুবিয়ে রেখে তার পর কাচার। সুতির কাপড় কিন্তু কখনওই গরম জলে ভিজিয়ে রাখবেন না। রং চটে যেতে পারে। সুতির পোশাক কাচার সময়ে ঠান্ডা জলই ব্যবহার করুন।

Advertisement

২) সুতির কাপড় যদি ওয়াশিং মেশিনে কাচেন, তা হলে সাবানের সঙ্গে এক কাপ ভিনিগার মিশিয়ে নিন। এতে সুতির কাপড়ের ঔজ্জ্বল্য নষ্ট হবে না। জামাকাপড়ে সুগন্ধও আসবে।

৩) চড়া রোদে সুতির কাপড় কখনওই মেলবেন না। এতে জামাকাপড়ের রং ফ্যাকাশে হয়ে যেতে পারে। সুতির কাপড় শুকোতে খুব বেশি সময় লাগে না। তাই জামাকাপড়ের রং টিকিয়ে রাখতে পড়ন্ত রোদে কিংবা ছায়া আছে এমন জায়গায় কাপড় মেলে দিন।

washing clothes

অফিস পার্টি হোক কিংবা কোনও অনুষ্ঠান বাড়িতে নিমন্ত্রণ সুতির কাপড়জামাতেই স্বচ্ছন্দ্য বোধ করেন কেউ কেউ। ছবি: শাটারস্টক

৪) অনেক সুতির কাপড় প্রথম বার কাচার সময়ে রং ছাড়ে। এ ক্ষেত্রে সুতির কাপড় প্রথম বার ধোয়ার সময়ে নুন-জলে কিছু ক্ষণ ডুবিয়ে রাখুন। তার পর সাবান জলে কাচুন। এতে কাপড়ের রং টিকে থাকবে।

৫) সুতির পোশাক কাচার সময় পোশাকগুলি উল্টো করে তার পর সাবান জলে ধুতে পারলে ভাল। এই টোটকা মেনে চললে দীর্ঘ দিন টিকে থাকবে জামাকাপড়ের রং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement