Gardening Mistake

বাড়ির বারান্দায় প্রথম বাগান করেছেন? গাছের যত্নে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

ঠিক সময়ে জল, সার দেওয়ার পরেও গাছ মরে যেতে পারে। বাগান করার অভিজ্ঞতা না থাকলে অনেকেই কিছু ভুল করে ফেলেন। সেগুলি জেনে নেওয়া জরুরি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ২০:৩৩
Symbolic Image.

গাছের পরিচর্যা সহজ নয়। প্রতীকী ছবি।

নতুন ফ্ল্যাটের এক চিলতে বারান্দায় ছোট্ট বাগান করেছেন নীহারিকা। সদ্য চাকরি থেকে অবসর নিয়েছেন। হাতে অখন্ড অবসর। বাগান করার শখ তাঁর বহু দিনের। এত দিন ব্যস্ততার কারণে বাগান তৈরি করে উঠতে পারেননি। ব্যস্ততা শব্দটি জীবন থেকে বিদায় নিতেই নিজের হাতে বাগান তৈরি করেছেন। সবুজের মাঝে সময় কাটানো মনের জন্যেও ভাল। বাগান তো করেছেন, কিন্তু সঠিক যত্ন নিতে পারবেন কি না, তা ভাবাচ্ছে ষাটোর্ধ্ব নীহারিকাকে।গাছের পরিচর্য়া করা সহজ নয়। গাছকে সময় দিতে হবে, যত্ন করতে হবে, সঠিক পুষ্টি জোগাতে হবে। তবেই তো হেসেখেলে বেড়ে উঠবে কচি কচি চারাগাছ। ঠিক সময়ে জল, সার দেওয়ার পরেও গাছ মরে যেতে পারে। বাগান করার অভিজ্ঞতা না থাকলে অনেকেই কিছু ভুল করে ফেলেন। সেগুলি জেনে নেওয়া জরুরি।

১) টব কেনার সময় দেখে নেওয়া জরুরি টবের নীচে ফুটো রয়েছে কি না। বাহারি নকশা করা টব কিনে তাতে গাছ পুঁতে দিলেই হল না। যে টবে ফুটো রয়েছে, সেগুলিই গাছের জন্য সেরা। টবে ফুটো না থাকলে জল জমে গাছের শিকড় পচিয়ে দিতে পারে। গাছে ভাল করে জল দেওয়া যেমন প্রয়োজন, তেমনই সেই জল যাতে বয়ে যায়, সেটাও তো দেখা প্রয়োজন।

Advertisement

২) আলো, সার, জল সব কিছুই পর্যাপ্ত পরিমাণে পাওয়া সত্ত্বেও গাছ যদি না বাড়ে, তাহলে কোথাও সমস্যা হচ্ছে কি না দেখা জরুরি। অনেক সময় গাছে পোকা লাগলেও সহজে বাড়তে চায় না। তা-ও যদি না হয়, সে ক্ষেত্রে গাছের পাতা নিয়ম করে ছাঁটতে থাকুন। ঠিক সময়ে গাছ ছাঁটলে গাছও সুন্দর ভাবে বেড়ে ওঠে।

৩) গাছ ভাল রাখতে জল দেওয়া জরুরি। কিন্তু অতিরিক্ত নয়। তাতে হিতে বিপরীত হতে পারে। কম জল পেলে যেমন গাছের পাতা হলুদ হয়ে যায়, তেমনি বেশি জল দিলেও গাছের পাতা পচে যেতে পারে। কোন গাছে কতটা জল দেবেন, তা বোঝা যায় টবের মাটি ছুঁলেই। যদি দেখেন আঙুলে মাটি লেগে যাচ্ছে, তা হলে আর জল দেওয়ার প্রয়োজন নেই। যখন একদম শুকিয়ে যাবে, তখন জল দেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement