Kitchen Cleaning Tips

রান্নাঘর জীবাণুমুক্ত করে তোলা সম্ভব নয়, যদি হেঁশেলের ৩ জায়গা পরিষ্কার না করেন

রান্নাঘর পরিষ্কার করার ক্ষেত্রে কয়েকটি দিকে বাড়তি নজর দেওয়া জরুরি। রান্নাঘরের কোন জায়গাগুলি সবচেয়ে নোংরা হয়? কী ভাবে পরিষ্কার করবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৯:৫১
রান্নাঘর রাখুন পরিষ্কার-পরিচ্ছন্ন।

রান্নাঘর রাখুন পরিষ্কার-পরিচ্ছন্ন। ছবি: সংগৃহীত।

সুস্থ থাকার প্রথম ধাপ হল স্বাস্থ্যবিধি মেনে চলা। আর স্বাস্থ্যবিধি মেনে চলতে রান্নাঘর পরিষ্কার রাখা জরুরি। খাবার তৈরি হয় যেখানে, সেই জায়গাটি পরিষ্কার না রাখলে আখেরে শরীরেরই ক্ষতি। রান্না শেষ হওয়ার পরেই গোটা হেঁশেল পরিষ্কার করে ফেলেন। তবে রান্নাঘর পরিষ্কার করার ক্ষেত্রে কয়েকটি দিকে বাড়তি নজর দেওয়া জরুরি। রান্নাঘরের কোন জায়গাগুলি সবচেয়ে নোংরা হয়? কী ভাবে পরিষ্কার করবেন?

Advertisement

সিঙ্ক

ভাল করে সিঙ্ক জল দিয়ে পরিষ্কার করে নিন। তারপর সিঙ্কে অনেকটা খাবার সোডা ছড়িয়ে দিন। একটি পলিথিন জাতীয় কিছু দিয়ে কিছুক্ষণের জন্য চাপা দিয়ে রাখুন। কিছুক্ষণ পরে একটি কাপড় বা স্পঞ্জে বাসন মাজার তরল সাবান নিয়ে মাখিয়ে রাখুন। তারপর বৃত্তাকার পদ্ধতিতে ঘষে ঘষে সিঙ্কটি পরিষ্কার করুন। পরিষ্কার হয়ে গেলে কল খুলে ভাল করে ধুয়ে নিন।

গ্যাসের উপরের টাইলস

একটি পাত্রে গরম জল নিয়ে তার মধ্যে খানিকটা তরল সাবান ঢেলে দিন। এবার পরিষ্কার কাপড় ডুবিয়ে টাইলস মুছতে থাকুন। ভাল করে ঘষুন যাতে টাইলসে লাগা তেল মশলা একেবারে উঠে যায়। ভাল ভাবে পরিষ্কার হয়ে গেলে শুকনো তোয়ালে দিয়ে পরিষ্কার করে নিন, টাইলস চকচকে হয়ে উঠবে।

এগজস্ট ফ্যান

প্রথমে বৈদ্যুতিন সংযোগ বন্ধ রয়েছে কি না দেখে নিন। তারপর এগজস্ট ফ্যান খুলে ব্লেডগুলো তার থেকে আলাদা করে নিন। এগজস্ট ফ্যানে জাল লাগানো থাকলে সেটাকে আগে খুলে নিতে হবে। ফুটন্ত গরম জলে ১/২ কাপ অ্যামোনিয়া দিয়ে সেই মিশ্রণে জালটা রেখে দিন। ঘণ্টাখানেক পর হালকা করে ঘষে ধুয়ে নিন। এরপর এগজস্টের ব্লেডের জন্য একটি পাত্রে ১/৪ কাপ অ্যামোনিয়া ও ২ টেবলচামচ খাওয়ার সোডা ও গরম জল দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। আধঘণ্টা ডুবিয়ে রেখে তারপর নরম কাপড় দিয়ে ঘষে ময়লাটা মুছে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement