Weight Gain

রোগা হবেন বলে বেশি করে প্রোটিন খাচ্ছেন? কোন খাবারগুলি উল্টে ওজন বাড়িয়ে দিতে পারে?

প্রোটিন খাচ্ছেন মানেই যে ওজন কমবে, তা নয়। এমন অনেক প্রোটিন সমৃদ্ধ খাবার রয়েছে, যেগুলি আবার ওজন বাড়িয়ে দিতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৫:৫৭
ওজন থাক নিয়ন্ত্রণে।

ওজন থাক নিয়ন্ত্রণে। ছবি: সংগৃহীত।

ওজন কমাতে প্রোটিনের জুড়ি মেলা ভার। শরীরে প্রোটিনের পরিমাণ পর্যাপ্ত হলে রোগা হওয়া অনেকটাই সহজ হয়ে যায়। দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে, প্রোটিন তাই বারে বারে খাবার খাওয়ার প্রবণতা অনেকটা কমিয়ে দেয়। ডায়েট করলে বেশি করে প্রোটিন খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। তবে প্রোটিন খাচ্ছেন মানেই যে ওজন কমবে, তা নয়। এমন অনেক প্রোটিন সমৃদ্ধ খাবার রয়েছে, যেগুলি আবার ওজন বাড়িয়ে দিতে পারে।

Advertisement

দুগ্ধজাত খাবার

দুধ, চিজ়, ইয়োগার্ট হল প্রোটিনের সমৃদ্ধ উৎস। শরীরে প্রোটিনের পরিমাণ পর্যাপ্ত রাখতে অনেকেই দুগ্ধজাত খাবার বেশি করে খান। কিন্তু ওজন ঝরানোর পর্বে এই খাবারগুলি এড়িয়ে চলাই শ্রেয়। এই ধরনের খাবারে শুধু প্রোটিন নেই, ফ্যাটও রয়েছে সমপরিমাণে। এই ফ্যাট ওজন বাড়িয়ে দেওয়ার জন্য যথেষ্ট।

প্রক্রিয়াজাত খাবার

ডায়েট করছেন বলে জলখাবারে লুচি, পরোটার বদলে সসেজ, বেকন খাচ্ছেন? ভুল করছেন। এই খাবারগুলিতে প্রোটিনের পাশাপাশি সোডিয়ামও রয়েছে। সোডিয়াম গ্যাস-অম্বলের অন্যতম কারণ। ঘন ঘন গ্যাস-অম্বল হলে ওজন নিয়ন্ত্রণে রাখাও কঠিন হয়ে পড়ে।

বাদাম

ডায়েট চলাকালীন মাঝেমাঝে মুখ চালাতে বাদামের উপর ভরসা রাখেন অনেকেই। বাদামে প্রোটিনের পরিমাণ নিঃসন্দেহে অনেক বেশি। তবে বাদামে প্রোটিন ছাড়াও ক্যালোরি, ফ্যাটও রয়েছে। বেশি বাদাম খেলে আবার ওজন বেড়ে যেতে পারে।

ডাল

ওজন কমানোর পর্বে বেশি করে ডাল খাওয়ার কথা বলে থাকেন পুষ্টিববিদরা। ডালের মতো উপকারী খাবার সত্যিই খুব কম আছে। তবে ডালে প্রোটিন যেমন রয়েছে, কার্বোহাইড্রেটও সমপরিমাণে রয়েছে। প্রোটিন ওজন কমাতে সাহায্য করলেও কার্বোহাইড্রেট ওজন বাড়িয়ে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement