Monsoon Hacks

বর্ষার মরসুমে বেড়ে যায় ডেঙ্গি, ম্যালেরিয়ার চোখরাঙানি! সাবধান থাকুন আগে থেকেই

অনেকে মশা তাড়ানোর ক্রিম বা স্প্রে ব্যবহার করেন। কিন্তু ক্রিমগুলি বেশ চটচটে। ভ্যাপসা গরমে মেখে থাকা বেশ কষ্টকর। আপনিও যদি সেই দলে পড়েন, তা হলে মশার কাপড় থেকে বাঁচার কিছু ঘরোয়া উপায় জেনে নিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৯:৪৫
Best ways to get rid of mosquitoes in monsoon season

মশার কামড় থেকে রেহাই পাবেন কী ভাবে? ছবি: শাটারস্টক।

বর্ষাকাল মানেই মশা-মাছি-পোকামাকড়ের বাড়বাড়ন্ত। চোখরাঙানি বেড়ে যায় ডেঙ্গি, ম্যালেরিয়ার মতো রোগের। রাতে মশারি টাঙিয়ে শুলেও দিনের বেলা কী উপায়ে মশার কামড় থেকে বাঁচা যায়? অনেকেই মশার ধুপ ব্যবহার করেন। কিন্তু সারা দিন এই ধুপ বা কয়েল জ্বালিয়ে বদ্ধ ঘরে থাকা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হতে পারে।

Advertisement

অনেকে মশা তাড়ানোর ক্রিম বা স্প্রেও ব্যবহার করেন। কিন্তু ক্রিমগুলি বেশ চটচটে। ভ্যাপসা গরমে মেখে থাকা বেশ কষ্টকর। আপনিও যদি সেই দলে পড়েন, তা হলে মশার কাপড় থেকে বাঁচার কিছু ঘরোয়া উপায় জেনে নিন।

লেমন ইউক্যালিপটাস

প্রচুর মশা তাড়ানোর স্প্রে’র মূল উপাদান লেমন ইউক্যালিপটাস তেল। এই এসেনশিয়ালন অয়েল লাগালে অনেক ক্ষণ মশা দূরে থাকবে। তাই দিনের বেলা স্নানের পর ময়েশ্চারাইজ়ার মাখার মতো নিয়ম করে হাতে এবং পায়ে এই তেলও মেখে নিতে পারেন।

পিপারমেন্ট অয়েল

অনেকেই মশা তাড়াতে ঘরের কোণে পিপারমেন্ট অয়েলযুক্ত সুগন্ধি মোম জ্বালান। তবে এই এসেনশিয়াল অয়েল আপনি গায়েও মাখতে পারেন মশার কামড় থেকে বাঁচতে। তবে সরাসরি পিপারমেন্ট অয়েল গায়ে লাগালে র‌্যাশ বেরোতে পারে। তাই নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে লাগান।

Best ways to get rid of mosquitoes in monsoon season

মশার ধুপ সারা দিন না জ্বালাতে চাইলে ঘরের কোণে কর্পূর রাখতে পারেন। ছবি: সংগৃহীত।

কর্পূর

মশার ধুপ সারা দিন না জ্বালাতে চাইলে ঘরের কোণে কর্পূর রাখতে পারেন। যে টেবিলে বসে সারা দিন কাজ করছেন সেখানে, বা খাটের পাশে রাখা টেবিলে রেখে দিতে পারেন, কিছুটা কাজ দেবে।

ফ্যান চালান

শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে থাকলে কত জন আর ফ্যান চালান! কিন্তু ঘরে জোরে ফ্যান চালিয়ে রাখলেও গায়ে খুব একটা মশা বসার সুযোগ পায় না। ফ্যানের জোর হাওয়ায় মশা খুব একটা উড়তে পারে না।

জল জমতে দেবেন না

বাড়ির আশেপাশে বেশি জল জমে থাকলে বাড়িতে মশা বেশি হবে। ছাদের কোণে বৃষ্টির জল জমছে কিনা খেয়াল রাখুন। বাথরুমে অহেতুক জল জমিয়ে রাখবেন না। যদি রাখতেই হয়, ঢাকনা দেওয়া বালতি ব্যবহার করুন। বাগান, বারান্দা বা ছাদে কোনও খালি গাছের টব রাখা থাকলে সেগুলি উল্টে রাখুন। বাড়ির বাইরে ময়লা ফেলার বালতি থাকলে সেগুলিতে জল জমে থাকছে কি না, খেয়াল রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement