বাজার থেকে না কিনে বর্ষায় বাড়ির বাগানেই ফলানো যায় কিছু সব্জি, জানেন কোনগুলি?

বর্ষার জল পেয়ে গাছ তরতরিয়ে বেড়ে ওঠে ঠিকই, তবে সব সব্জির ফলন এই মরসুমে ভাল হয় না। কোন সব্জির ফলন বর্ষার মরসুমে ভাল হয়?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১৯:২৮

ছবি: সংগৃহীত।

বর্ষাকাল হল বাগান তৈরির আদর্শ সময়। ফুল হোক কিংবা সব্জি, এই সময় বাগান ভরে উঠে ফুলে-ফলে। তবে সব্জির যা দাম বাড়ছে, তাতে বাড়ির বাগানে সব্জি ফলিয়ে নেওয়া সবচেয়ে ভাল। কিন্তু বর্ষার জল পেয়ে গাছ তরতরিয়ে বেড়ে ওঠে ঠিকই, তবে সব সব্জির ফলন এই মরসুমে ভাল হয় না। কোন সব্জির ফলন বর্ষার মরসুমে ভাল হয়?

Advertisement

শাক

পালং, পুঁই, মেথি— যেকোনও ধরনের শাক বর্ষায় বাড়ির বাগানে ফলাতে পারেন। অন্য সময় এই গাছগুলিপ বীজ পুঁতলেও, তা বড় হতে চায় না। আবার দীর্ঘ অপেক্ষার পর লম্বা হলেও পচে যাওয়ার আশঙ্কা থাকে। বর্ষায় এমন কোনও ব্যাপার নেই। শাকপাতার বাগান তৈরির জন্য বর্ষাকাল হল উপযুক্ত।

ঢ্যাঁড়শ

খুবই উপকারী একটি সব্জি। ঢ্যাঁড়শ শরীরের পক্ষে অত্যন্ত স্বাস্থ্যকর। রোজ বাজার থেকে ঢ্যাঁড়শ না কিনে, বরং বাড়ির বাগানেই ফলিয়ে নিন। বর্ষায় খুব হৃষ্টপুষ্ট ঢ্যাঁড়শ হবে। ঢ্যাঁড়শে রয়েছে ভিটামিন, অ্যান্টি-অক্সিড্যান্টের মতো উপাদান, যা সত্যিই উপকারী।

গাজর

বাড়ির ভিতরে বাগান না থাকলেও বড় টবে গাজর চাষ করা যায়। বাজার থেকে গাজরের বীজ কিনে নিয়ে এসে আগের দিন রাত থেকে জলে ভিজিয়ে রাখতে হবে। ভেজানো বীজ মাটিতে বসালে খুব সহজেই চারা গাছ বেরোবে।

লঙ্কা

ধরুন চানাচুর, শসা, পেঁয়াজ দিয়ে মুড়ি মাখার সঙ্গে কাঁচালঙ্কা খেতে ইচ্ছে করল। ফ্রিজ থেকে কয়েক দিনের রাখা লঙ্কা না খেয়ে যদি গাছ থেকে টাটকা লঙ্কা পেড়ে নিতে পারেন মন্দ হয় না। তার জন্য তো গাছ বসাতে হবে। লঙ্কার বীজ থেকে গাছ তৈরি করা সহজ। টবের মধ্যে সহজেই এই গাছ বেড়ে উঠতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement