Masoor Dal for Weight Loss

মুসুর ডালে লুকিয়ে রয়েছে রোগা হওয়ার চাবিকাঠি, তবে কী ভাবে খাবেন সেটা জেনে নেবেন?

রোগা হওয়ার ডায়েটে পুষ্টিবিদেরা মুসুর ডাল রাখার কথা বলেন। তবে ওজন কমানোর লড়াই যখন, ভাত দিয়ে তো মুসুর ডাল খাওয়া মুশকিল। তা হলে কী ভাবে মুসুর ডাল খাবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১৬:৫০
মুসুর ডাল খেয়ে ওজন কমান।

মুসুর ডাল খেয়ে ওজন কমান। ছবি: সংগৃহীত।

ওজন কমানো যে একেবারেই সহজসাধ্য বিষয় নয়, তা অনেকেই টের পেয়েছেন। সপ্তাহে সাত দিন জিমে গিয়ে, ডায়েট করে, বাইরের খাবার না খেয়েও রোগা হতে পারেননি, এমন উদাহরণও আছে। আসলে রোগা হওয়ার জন্য চাই সঠিক কৌশল। বিশেষ করে খাওয়াদাওয়ার বিষয়ে। কী খেলে দ্রুত ওজন ঝরবে, তা অনেকেই বুঝতে পারেন না। এক্ষেত্রে মুসুর ডাল বেশ উপকারী হতে পারে। মুসুর ডালে লুকিয়ে আছে ওজন কমানোর চাবিকাঠি। রোগা হওয়ার ডায়েটে এই কারণে পুষ্টিবিদেরা মুসুর ডাল রাখার কথা বলেন। তবে ওজন কমানোর লড়াই যখন, ভাত দিয়ে তো মুসুর ডাল খাওয়া মুশকিল। তা হলে কী ভাবে মুসুর ডাল খাবেন?

Advertisement

মুসুর ডালের স্যুপ

রোগা হওয়ার ডায়েটে থাকতেই পারে মুসুর ডালের স্যুপ। মুসুর ডালে রয়েছে বিভিন্ন ধরনের উপাদান, যা ওজন কমানোর পক্ষে সহায়ক। ফাইবার থাকায় হজমে সাহায্য করে মুসুর ডাল। তা ছাড়া এক বাটি মুসুর ডাল খেলে প়়েটও দীর্ঘ ক্ষণ ভর্তি থাকবে। বারেবারে খাবার খাওয়ার প্রবণতাও কমবে।

মুসুর ডাল দোসা

মুসুর ডালে রয়েছে ভরপুর পরিমাণে প্রোটিন। এই প্রোটিন সমৃদ্ধ মুসুর ডাল দিয়ে দোসা বানিয়ে খেতে পারেন। দোসা কম তেলের খাবার। ফলে ওজন বেড়ে যাওয়ার ভয় নেই। তার উপর দোসাতে তেল-মশলাও বিশেষ থাকে না। সম্বর এবং চাটনি দিয়ে এই খাবার খেতে মন্দ লাগবে না।

খিচুড়ি

মুসুর ডালের খিচুড়িও যথেষ্ট স্বাস্থ্যকর খাবার। বাচ্চাদেরও এই খাবার দেওয়া যেতে পারে। মুসুর ডাল দিয়ে তৈরি খিচুড়ি এক বার খেলে দীর্ঘ ক্ষণ খাবার খাওয়ার ইচ্ছা তৈরি হয় না। ঘন ঘন খাবার খাওয়ার প্রবণতাও কমে। তাতে ওজন বেড়ে যাওয়ার ঝুঁকিও থাকে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement