বর্ষায় শৌচালয় থাকবে জীবাণুমুক্ত, যদি ৩ জায়গা ভাল করে পরিষ্কার করেন

এই বর্ষায় স্নানঘরের পরিচ্ছন্নতায় বাড়তি নজর না দেওয়া হয়, তা হলে রোগবালাই সহজে পিছু ছাড়বে না। বর্ষায় শৌচালয় জীবাণুমুক্ত রাখতে কোন দিকগুলিতে নজর দেবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৯:৪২

ছবি: সংগৃহীত।

ঘরবাড়ির মতো আলাদা যত্নের দাবিদার স্নানঘরটিও। বিশেষ করে এই বর্ষায় স্নানঘরের পরিচ্ছন্নতায় বাড়তি নজর না দেওয়া হয়, তা হলে রোগবালাই সহজে পিছু ছাড়বে না। বর্ষায় শৌচালয় জীবাণুমুক্ত রাখতে কোন দিকগুলিতে নজর দেবেন?

Advertisement

১) সবচেয়ে বেশি নোংরা হয় শৌচালয়ের মেঝে। হলুদ দাগছোপ পড়ে যায়। এমন দাগছোপযুক্ত শৌচালয় ব্যবহার করতে অস্বস্তি হওয়া স্বাভাবিক। তা ছাড়া অতিথির সামনেও অস্বস্তিতে পড়তে হয়। শৌচালয়ের মেঝের হলুদ দাগছোপ দূর করতে পারেন ব্লিচিং ব্যবহার করতে পারেন। তবে শৌচালয়ের মেঝে যদি টাইলসের হয় তাহলে বাজারে আলাদা করে টাইলস ক্লিনার পাওয়া যায়। তবে শৌচালয়ের মেঝে বেশি ক্ষণ যেন ভেজা না থাকে। রাবার ক্লিনার ব্যবহার করে অতিরিক্ত জল টেনে নিতে পারবেন।

২) শৌচালয়ের বেসিনও বেশ নোংরা হয়। দীর্ঘ দিন ধরে কোনও রকম যত্ন করা ছাড়াই ব্যবহার করলে হলুদ দাগছোপ পড়ে যায়। তা ছাড়া জল পড়েও এই ধরনের দাগ হয়। তাই সপ্তাহে অন্তত তিন দিন বেসিন পরিষ্কার করুন। তা হলে এই দাগ সহজে পড়বে না। এ ছাড়া গুঁড়ো সাবানের সঙ্গে ‘টয়লেট ক্লিনার’ মিশিয়ে নিয়ে কিছু ক্ষণ দাগের উপরে ছড়িয়ে রেখে দিন। তার পর ভাল করে ঘষে নিন। এতে দাগ সহজে উঠে আসবে।

৩) কমোড পরিষ্কার রাখা হল সবচেয়ে গুরুত্বপূর্ণ। নয়তো এখান থেকেই নানারকম জীবাণু সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। কমো়ড পরিষ্কার রাখার জন্য বিশেষ ধরনের ক্লিনার পাওয়া যায়। এ ছাড়াও অনেক জীবাণুনাশক ট্যাবলেটও পাওয়া যায়। ফ্ল্যাশ বাক্সে ফেলে রাখলে ফ্ল্যাশের সঙ্গেই কীটনাশকযুক্ত জল এসে কমোড পরিষ্কার রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement