Laptop Battery Life

ল্যাপটপ খারাপই হবে না, ব্যাটারি দীর্ঘ দিন ভাল রাখার সহজ ৫ উপায়

ব্যাটারি দীর্ঘ দিন যাতে সচল থাকে, সে উপায়ও জানতে হবে। না হলে ল্যাপটপ খুব তাড়াতাড়ি খারাপ হয়ে যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫০
Here are some tips to help your laptop battery last longer

ল্যাপটপ দীর্ঘ দিন চলবে, জেনে নিন সহজ কৌশল। ছবি: ফ্রিপিক।

মোবাইল বা ল্যাপটপ কেনার আগে ব্যাটারির ক্ষমতা কতটা তা খেয়াল করেন তো? কারণ বেশি পাওয়ারের ব্যাটারি না হলে এক টানা কাজ করা অসম্ভব। তাই যদি বেশির ভাগ কাজই ল্যাপটপে সারতে হয়, তা হলে বেশি মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি সম্পন্ন ল্যাপটপ কেনাই উচিত। আর কিনলেই তো হল না, ব্যাটারি দীর্ঘ দিন যাতে সচল থাকে, সে উপায়ও জানতে হবে। না হলে ল্যাপটপ খুব তাড়াতাড়ি খারাপ হয়ে যাবে। জেনে নিন ল্যাপটপের ব্যাটারি ভাল রাখবেন কোন কোন উপায়ে।

Advertisement

চার্জ দিন মেপে

প্রয়োজন ছাড়া চার্জ দেবেন না। ল্যাপটপে যখন চার্জ কমে আসবে তখনই চার্জে বসাবেন। অতিরিক্ত চার্জের কারণে ল্যাপটপের ব্যাটারি গরম হয়ে কর্মক্ষমতা হারায়। তাই ল্যাপটপের ব্যাটারির আয়ু বাড়াতে একটানা ১০০ শতাংশ চার্জ কখনওই দেবেন না। চার্জ ২০ শতাংশের নীচে নেমে গেলে তখন চার্জ দিন, আর ৮০ শতাংশ চার্জ হয়ে গেলেই চার্জার খুলে রাখুন।

তাপমাত্রা ঠিক আছো তো?

ল্যাপটপ খুব বেশি গরম জায়গায় রাখবেন না। অতিরিক্ত ঠান্ডা বা গরমে ল্যাপটপের ব্যাটারি নষ্ট হয়ে যেতে পারে। খুব চড়া রোদ আছে যেখানে সেখানেও ল্যাপটপ রেখে দেবেন। তাপমাত্রা স্বাভাবিক হওয়াই ভাল।

কখন রাখবেন ‘স্লিপ মোড’-এ?

একটানা ঘণ্টার পর ঘণ্টা ল্যাপটপ অন করে না রাখাই ভাল। মাঝে অন্তত ১৫ মিনিটের জন্য স্লিপ মোডে রেখে দিন। একটানা ল্যাপটপ ব্যবহার করলে, ব্যাটারি উত্তপ্ত হয় এবং খুব তাড়াতাড়ি চার্জ শেষ হতে শুরু করে।

চার্জ ধরে রাখতে

ল্যাপটপে খুব বেশি অ্যাপ্লিকেশন একসঙ্গে খুলে না রাখাই ভাল। অনেক সময়ে বিভিন্ন রকম অ্যাপ, ভিডিয়ো চলতে থাকে। যেগুলি দরকার নেই, সেগুলি বন্ধ করে দিন। তা হলে ব্যাটারির চার্জ সহজে ফুরিয়ে যাবে না।

ব্যাটারি সেভার মোড

ল্যাপটপ ব্যবহার করার সময় ‘ব্যাটারি সেভার মোড’ চালু করুন। এটি বিদ্যুতের খরচ কমাতে ও ব্যাটারির স্থায়িত্ব বাড়াতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement