Manicure

স্বামীর সঙ্গে ঝগড়া হয়েছে? মন ভাল করতে ম্যানিকিয়োর করাতে পারেন, জানাচ্ছে নয়া সমীক্ষা

সালোঁয় গিয়ে নখের পরিচর্চা করলে অবসাদগ্রস্ত মনও চাঙ্গা হয়ে উঠতে পারে। সুখ-দুঃখের নানা বিষয় নিয়ে আলোচনা করলেও মন ভাল হয় অনেকের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
টোকিও শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ১৮:৩৮
Getting a manicure has a surprising health benefit, new study says.

নখের সাজে ভাল হবে মন। ছবি: সংগৃহীত।

নিয়ম করে নখ কাটা বা নেলপলিশ পরা হয় না বলে প্রতি মাসেই নিয়ম করে ম্যানিকিয়োর করাতে যান। তবে শুধু দেখতে ভাল লাগবে বলে নয়, ম্যানিকিয়োর বা সালোঁতে গিয়ে হাতের নখের পরিচর্চা করানো আসলে মানসিক স্বাস্থ্যের জন্যে ভাল। তেমনই জানাচ্ছে নয়া সমীক্ষা। ফ্রন্টিয়ার্‌স ইন সাইকোলজিতে প্রকাশিত হয়েছে এই সমীক্ষার ফল।

Advertisement

সাইতমা গাকুয়েন বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক এবং গবেষণার প্রধান আটসুসি কাওয়াকুবো বলেন, “নখের সৌন্দর্যের সঙ্গে মনের ইতিবাচক দিক, আবেগ, অনুভূতির যোগ রয়েছে। সালোঁয় গিয়ে নখের পরিচর্চা করলে অবসাদগ্রস্ত মনও চাঙ্গা হয়ে উঠতে পারে। তা ছাড়া শুধু নখ নয়, নিজের সামগ্রিক যত্ন নিলে বাহ্যিক সৌন্দর্যের পাশাপাশি অন্তরের সৌন্দর্যও বৃদ্ধি পায়।”

Getting a manicure has a surprising health benefit, new study says.

সালোঁয় গিয়ে নখের পরিচর্চা করালে মন ভাল থাকে। ছবি: সংগৃহীত।

জাপানের দুটি বিশ্ববিদ্যালয়ে এক দল গবেষক অনলাইনে একটি সমীক্ষা করেন। সমীক্ষায় প্রায় ৫০০ জন মহিলা অংশগ্রহণ করেন। তাঁদের প্রত্যেকেরই বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে। প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে তাঁরা প্রত্যেকেই নিজেদের ভাল লাগা বা মন্দ লাগার অনুভূতির কথা তুলে ধরেছেন। শুধু তাই নয়, সালোঁয় গিয়ে নখের পরিচর্চা করাতে করাতে তাঁরা অন্যদের সঙ্গে দৈনন্দিন জীবনের নানা বিষয় নিয়ে নির্দ্বিধায় আলোচনা করতে পারেন। সে কথাও শিকার করেছেন অংশগ্রহণকারীরা। চেনা পরিসরের বাইরে গিয়ে পরিবারের লোকজন ছাড়াও অন্যান্যদের সঙ্গে যে কোনও বিষয় নিয়ে কথা বলা অনেকের ক্ষেত্রেই সহজ হয়। মন খুলে কথা বলার জায়গা হতে পারে এই সালোঁ তেমনটাই জানাচ্ছে সমীক্ষা। তবে এই বিষয়ে বেশ কিছু সীমাবদ্ধতাও রয়েছে। সালোঁয় গিয়ে এই ধরনের পরিচর্চা করতে আর্থিক সঙ্গতিরও প্রয়োজন রয়েছে। সকলের অর্থনৈতিক পরিস্থিতি এক নয়। তাই সকলের পক্ষে এই সমীক্ষার ফল কার্যকর না-ও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement