Banana

Food: বেশি পেকে যাওয়া বা কালো হয়ে যাওয়া কলা খেলে কী কী ক্ষতি হতে পারে জানেন?

ওজন বৃদ্ধি করুক বা না করুক, কলা শরীরের অন্য ক্ষতি করতে পারে, সে বিষয়ে আমাদের অনেকেই জানেন না।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২১ ১৬:৫৯
কালচে ছোপ ধরে যাওয়া কলা খেলে ক্ষতি হতে পারে।

কালচে ছোপ ধরে যাওয়া কলা খেলে ক্ষতি হতে পারে। ছবি: সংগৃহীত

কলা নিয়ে নানা মত রয়েছে। কেউ মনে করেন, কলা খেলে ওজন বাড়ে। কেউ মনে করেন, মোটেই তা নয়, নিয়ম মেনে কলা খেলে মোটেই ওজন বাড়ে না। সে কথা যাক, কিন্তু কলা যে বেশির ভাগেরই পছন্দের ফল, তা অস্বীকার করার জায়গা নেই।

কিন্তু ওজন বৃদ্ধি করুক বা না করুক, এই কলা শরীরের অন্য ক্ষতি করতে পারে, সে বিষয়ে আমাদের অনেকেই জানেন না। কলা বেশি পেকে গেলে বা অল্প অল্প পচন ধরলে তা ক্ষতিকারক হয়ে উঠতে পারে।

Advertisement

বাড়িতে টানা বেশ কিছু দিন কলা রেখে দিলে অনেক সময়েই তার গায়ে কালচে ছোপ পড়তে শুরু করে। তার মানে, কলাটি বেশি পেকেছে, এ বার পচন ধরছে। কিন্তু অনেকেই এ সব পাত্তা দেন না। ওই কলাও খেয়ে নেন। সেটি কি আদৌ খুব স্বাস্থ্যসম্মত?

অতিরিক্ত পাকা কলার কারণে বাড়তে পারে রক্তে শর্করার মাত্রা।

অতিরিক্ত পাকা কলার কারণে বাড়তে পারে রক্তে শর্করার মাত্রা।

চিকিৎসকেরা বলছেন, কলা একটু বেশি পেকে গেলেই তার মিষ্টত্ব বাড়ে। আর সেই কারণেই সেটি খেতে পছন্দ করেন অনেকে। কিন্তু তাতে কিছু ক্ষতি হয়। কলা বেশি পেকে গেলে, তার স্টার্চ ভাঙতে শুরু করে এবং সেগুলি চিনিতে পরিণত হয়। সাধারণ হলুদ কলার তুলনায় বেশি পেকে কালচে হয়ে যাওয়া কলায় প্রায় ৩ গ্রাম বেশি চিনি থাকে। এই কলা রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়।

এ ছাড়াও বেশি পেকে যাওয়া কলায় ফাইবারের পরিমাণও কমতে থাকে। ফলে তা স্বাস্থ্যের জন্য ততটাও ভাল নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement