Flying Taxi

উড়ুক্কু ট্যাক্সি উড়ল দুবাইয়ের আকাশে, যানজট এড়াতে এ বার আকাশপথেই যাতায়াত? দেখুন ভিডিয়ো

সোমবার পরীক্ষামূলক ভাবে বিদ্যুৎচালিত উড়ুক্কু ট্যাক্সি উড়িয়ে দেখা হয় সংযুক্ত আরব অমিরশাহির দুবাইতে। এক্সপেং ইঙ্ক নামের একটি চিনা সংস্থা তৈরি করেছে এই উড়ুক্কু ট্যাক্সি।

Advertisement
সংবাদ সংস্থা
দুবাই শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ১৩:২২
এ বার আর যানজটে আটকাবে না ‘গাড়ি’।

এ বার আর যানজটে আটকাবে না ‘গাড়ি’। ছবি: সংগৃহীত

চিনের গুয়াংঝাউয়ের একটি সংস্থার হাত ধরে পরীক্ষামূলক ভাবে উড়ুক্কু ট্যাক্সি ওড়ানো হল দুবাইয়ের আকাশে। এক্সপেং ইঙ্ক নামের একটি চিনা সংস্থা তৈরি করেছে এই ট্যাক্সি। ২০২১ সাল থেকেই এই ‘ইভিটিওএল’ যানটি নিয়ে গবেষণা চালাচ্ছিল সংস্থাটি। সোমবার পরীক্ষামূলক ভাবে ট্যাক্সিটি উড়িয়ে দেখা হয় সংযুক্ত আরব অমিরশাহিরতে।

Advertisement

বিদ্যুৎচালিত এই ট্যাক্সিটিতে মোট আটটি প্রপেলার রয়েছে। আপাতত দু’জন যাত্রী বসতে পারেন একসঙ্গে। নির্মাতা সংস্থার দাবি, এই উড়ুক্কু ট্যাক্সির সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১৩০ কিলোমিটার। সংস্থার দাবি, ৫৬০ কিলোগ্রাম ওজন নিয়ে প্রায় ৩৫ মিনিট উড়তে পারে যানটি। বিমান ও হেলিকপ্টারের সঙ্গে এই যানটির মূল পার্থক্য হল, ওঠানামা করতে খুবই অল্প জায়গার দরকার হয় এই ট্যাক্সির। একেবারে খাড়া ভাবে ওঠানামা করতে পারে যানটি। ফলে শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়া অনেক বেশি সহজ।

সংস্থার দাবি, রাস্তার যানজট এড়িয়ে যাতায়াত করতে খুবই কাজে আসবে ট্যাক্সিটি। প্রয়োজনে সরাসরি বহুতলের উপরেও পৌঁছে দেওয়া যাবে যাত্রীদের। তবে উড়ান শুরু হলেও এই ধরনের যানের ব্যাটারি কত ক্ষণ কাজ করবে কিংবা যাত্রা কতটা সুরক্ষিত হবে তা নিয়ে এখনও বেশ কিছু প্রশ্নচিহ্ন রয়ে গিয়েছে। প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে সেই সব সমস্যাই মিটে যাবে বলে আশা সংস্থার। তবে ট্যাক্সি কিনতে চাইলে এখনও কিছু দিন অপেক্ষা করতে হবে। বাজারে আসতে আরও কিছু দিন সময় লাগবে গাড়িটির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement