Hydration Tips for Children

শিশুকে জল খাওয়ানো ঝক্কির মনে হয়? মজার ছলেই হবে মুশকিল আসান

জল কম খাওয়ার জন্যই কিন্তু বেশির ভাগ শিশু সর্দিকাশি, ফ্লু, কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগে। তবে জল খেতে চায় না বলে শিশুদের দোষারোপ করে তো লাভ নেই। বাবা-মায়েদেরই ছোট থেকে জল খাওয়ানোর অভ্যাস করাতে হবে। জেনে নিন, খুদেকে জল খেতে উৎসাহী করে তোলার কিছু সহজ কৌশল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০
মজার ছলেই খুদেকে জল খাওয়ান।

মজার ছলেই খুদেকে জল খাওয়ান। ছবি: সংগৃহীত।

শীত-গ্রীষ্ম-বর্ষা, যে কোনও মরসুমেই শরীরে জলের ঘাটতি হওয়া মোটেও ভাল কথা নয়। বড়রাও মাঝেমধ্যে জল খেতে ভুলে যান, আর তাতেই হাজার রকম সমস্যা দেখা যায় শরীরে। শিশুদের ক্ষেত্রেও কিন্তু চিকিৎসক ও পুষ্টিবিদেরা কিন্তু বার বার বেশি করে জল খাওয়ানোর কথা বলেন। তাদের বৃদ্ধির অনেকটাই নির্ভর করে জলের উপর। অনেক খুদে আছে যাদের জল খাওয়ানো দুরূহ ব্যাপার। অথচ জল কম খাওয়ার কারণে শরীরে দেখা দিচ্ছে নানা রকম সমস্যা। জল কম খাওয়ার জন্যই কিন্তু বেশির ভাগ শিশু সর্দিকাশি, ফ্লু, কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগে। তবে জল খেতে চায় না বলে শিশুদের দোষারোপ করে তো লাভ নেই। বাবা-মায়েদেরই ছোট থেকে জল খাওয়ানোর অভ্যাস করাতে হবে। জেনে নিন, খুদেকে জল খেতে উৎসাহী করে তোলার কিছু সহজ কৌশল।

Advertisement

অভ্যাস তৈরি করা: জল খাওয়ার অভ্যাস চাইলেই এক দিনে করানো যায় না। শিশুদের সেই অভ্যাস তৈরি করতে হবে। ওকে জল খাইয়ে দেওয়ার বদলে নিজের হাতেই খেতে দিন। ওর জল খাওয়ার জন্য আলাদা গ্লাস ও বোতল বরাদ্দ রাখুন। ঘুম থেকে উঠে সবার আগে জল খাওয়ানোর অভ্যাস করান। ছোট থেকে এই অভ্যাসগুলি তৈরি হলে একটা সময়ের পর সন্তান নিজেই জল চেয়ে খেতে চাইবে।

বকাবকিতে কাজ হবে না: বকুনি দিয়ে সব সময়ে কাজের কাজ না-ও হতে পারে। জল তেষ্টা পেলে মুখ শুকিয়ে যেতে পারে, প্রস্রাব করতে গেলে অসুবিধা হতে পারে, হঠাৎ পায়ের পেশিতে টান ধরতে পারে। এই লক্ষণগুলি সম্পর্কে শিশুকে সচেতন করুন। উদাহরণ দিয়ে বোঝালে তারা নিশ্চয়ই বুঝবে।

খেলার ছলে জল খাওয়ান: অনেক সময়ে আদর করে, ভালবেসে তাদের বুঝিয়েও কাজ হয় না। তাদের বুদ্ধির সামনে কোনও ফন্দিফিকিরই কাজে লাগে না। তখন খেলার ছলে, গল্প বলে, মজা করে জলের বিকল্প হিসাবে ফলের রস, ডাবের জল, স্যুপ খাওয়াতে হয়।

ফল ও সব্জিতে নজর: পুষ্টিবিদদের মতে, যে সব ফল বা সব্জিতে জলের ভাগ বেশি, সেগুলি খুদেকে বেশি করে খাওয়াতে হবে। মুসাম্বি, আনারস, তরমুজ, শসা— এই জাতীয় ফলে অনেকটা জল থাকে। এ ছাড়া, সবুজ শাকসব্জিতেও জলের পরিমাণ বেশি। জলের ঘাটতি পূরণ করতে এগুলি পাতে রাখতেই পারেন।

বড়দের দেখেই শিখবে ওরা: ছোটরা দেখেই শেখে। তাই তার মধ্যে জল খাওয়ার অভ্যাস তৈরি করতে চাইলে আপনাকেও বার বার জল খেতে হবে। আর এই কাজটা তার সামনেই করতে হবে। তা হলেই শিশুর মধ্যে জল সম্পর্কে আগ্রহ জন্মাবে। আর তার পর সে নিজেই বোতল হাতে তুলে জল খেয়ে নেবে। তাই আজ থেকেই এই পন্থা ব্যবহার করতে ভুলবেন না যেন!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement