Health Benefits of Kimchi

জেল্লাদার ত্বকের রহস্য লুকিয়ে কিমচিতেই! আর কী কী স্বাস্থ্যগুণ রয়েছে এই খাবারের?

ভারতীয়দের মধ্যে যেমন রোজের খাবারের সঙ্গে চাটনি বা আচার খাওয়ার চল রয়েছে, কোরিয়ানরা তেমনই কিমচি খান রোজের খাবারের সঙ্গে। শুধুই কি স্বাদের জন্য না কি এই খাবারের স্বাস্থ্যগুণও রয়েছে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯
কিমচিরও এত গুণ।

কিমচিরও এত গুণ। ছবি: শাটারস্টক।

কোরিয়ার ঐতিহ্যশালী একটি খাবার হল কিমচি। বিভিন্ন সব্জি মজিয়ে আচারের মতো করেই তৈরি করতে হয় বিশেষ এই খাবারটি। টক এবং ঝালের মিশ্রণে তৈরি এই আচার স্যান্ডউইচ, রুটি বা পরোটার র‌্যাপের মধ্যে দিয়ে খাওয়া যেতে পারে। ভারতীয়দের মধ্যে যেমন রোজের খাবারের সঙ্গে চাটনি বা আচার খাওয়ার চল রয়েছে, কোরিয়ানরা তেমনই কিমচি খান রোজের খাবারের সঙ্গে। শুধুই কি স্বাদের জন্য না কি এই খাবারের স্বাস্থ্যগুণও রয়েছে?

Advertisement

প্রোবায়োটিকের ভাল উৎস: প্রোবায়োটিক হল পেটের ভিতরে থাকা ভাল ব্যাক্টেরিয়া, যা হজমে সাহায্য করে। শরীরে ক্যালশিয়াম শোষণ করতে সাহায্য করে প্রোবায়োটিক। ফলে ওরাল ক্যাভিটির মতো সমস্যাও দূরে থাকে। অনেকেরই হয়তো খিদে পায় না। কিন্তু প্রোবায়োটিকের জোগান ঠিক থাকলে অ্যাপেটাইট ঠিক থাকে। দই ছাড়া অন্য কোনও খাবারে বেশি মাত্রায় প্রোবায়োটিক পাওয়া যায় না, তবে কিমচি কিন্তু প্রোবায়োটিকের ভাল উৎস।

প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে: গাজন প্রক্রিয়ায় বানানো হয় কিমচি। এতে ল্যাক্টোব্যাসিলাস ব্যাক্টেরিয়া থাকে। এই ব্যাক্টেরিয়া শরীরের প্রতিরোধশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। বর্ষায় ঘন ঘন অসুখ-বিসুখের প্রকোপ থেকে বাঁচতে কিংচির উপর নির্ভর করা যায়।

সংক্রমণের ঝুঁকি কমায়: নিয়মিত ডায়েটে এই স্যালাড রাখলে শরীর ভাইরাস, ব্যাক্টেরিয়াঘটিত সংক্রমণের ঝুঁকি কমে। কিমচি শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

ত্বকের জেল্লা বৃদ্ধি: এই স্যালাডে থাকা গাজর অ্যান্টি-অক্সিড্যান্টের ভাল উৎস। নিয়মিত এই স্যালাড খেলে ত্বকও জেল্লাদার হয়ে ওঠে। ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখার জন্যও কোরিয়ানরা এই খাবারের উপর ভরসা রাখেন।

ওজন ঝরাতে সাহায্য করে: কোরিয়ার মেয়েদের চেহারা কিন্তু বেশ ছিপছিপেই হয়। ওঁরা নিয়মিত কিমচি খেয়ে থাকেন। এই স্যালাড খেলে পেট অল্পতেই ভরে যায়। তাই ক্যালোরি কম যায় শরীরে। ওজনও ঝরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement