Home Tips

দেওয়াল জুড়ে আঁকিবুকি কেটেছে খুদে? কোনও ঝক্কি ছাড়াই দু’মিনিটে পরিষ্কার করা যায়

একের পর এক আঁকার খাতা কিনে দিলেও দেওয়াল দেখলেই শিশু আঁকিবুকি করে? দেওয়াল নিয়ে চিন্তায় থাকেন। কিন্তু কয়েকটি টোটকা মানলেই হতে পারে সমস্যার সমাধান। খুব বেশি ঝক্কি ছাড়াই কী ভাবে দেওয়াল পরিষ্কার করবেন, রইল তার হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪০
Symbolic Image.

বাড়িতে শিশু থাকলেই রং-পেন্সিল দিয়ে দেওয়ালে আঁকিবুকি কাটবে। ছবি: সংগৃহীত।

বাড়িতে শিশু থাকলেই রং-পেন্সিল দিয়ে দেওয়ালে আঁকিবুকি কাটবে। একের পর এক আঁকার খাতা কিনে দিলেও লাভের লাভ কিছুই হয় না। বার বার বকুনি দিলেও সে শুনছে কই! সদ্য রাঙিয়ে তোলা ‌ঘরের দেওয়ালগুলির সৌন্দর্যহানি হলে মোটেও ভাল লাগে না। তা হলে উপায় কী? শিশুকে বকুনি না দিয়ে বরং কয়েকটি টোটকা জেনে নিন। তাতেই হতে পারে সমস্যার সমাধান। খুব বেশি ঝক্কি ছাড়াই কী ভাবে দেওয়াল পরিষ্কার করবেন, রইল তার হদিস।

Advertisement
Symbolic Image.

দেওয়াল থেকে মোম রং তুলতে কাজে আসতে পারে টুথপেস্ট। ছবি: সংগৃহীত।

১) দেওয়াল থেকে মোম রং তুলতে কাজে আসতে পারে টুথপেস্ট। ব্রাশে পেস্ট লাগিয়ে আলতো হাতে আঁকিবুকির জায়গাটি ঘষে নিন। তার পর ভিজে তোয়ালে দিয়ে মুছে নিলেই ঝকঝকে হয়ে যাবে সাধের দেওয়াল। তবে এ ক্ষেত্রে জেল টুথপেস্ট ব্যবহার করবেন না।

২) ১ কাপ জলে বেকিং সোডা মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে ফেলুন। এ বার রঙের দাগ তুলতে একটি স্পঞ্জ ওই মিশ্রণে ডুবিয়ে নিন। তার পর স্পঞ্জটি আলতো হাতে দেওয়ালে ঘষে নিন। তাতেও দাগ ভাল ভাবে না উঠলে মিশ্রণে একটু তরল সাবান মিশিয়ে নিন।

৩) দেওয়ালে খুব বেশি ক্ষারযুক্ত সাবান ব্যবহার করলে দেওয়ালের রং ফিকে হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে এক বালতি গরম জলে বাসন মাজার তরল সাবান মেশান। এ বার একটি পরিষ্কার কাপড় এই জলে ভিজিয়ে ভাল করে নিঙড়ে নিন। তার পর ভেজা কাপড়টি দিয়ে দেওয়ালের আঁকিবুকি সহজেই মুছে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement