Holi 2024

রং শুধু মনে নয়, পোশাকেও লাগতে দিন! চিন্তা না করে গাঢ় রং তোলার টোটকাগুলি জেনে রাখুন

পোশাকের রং উঠবে কি না, সেই চিন্তা করার দরকার নেই। সেটা নিয়ে ভেবে আনন্দ মাটি করার কোনও মানেই হয় না। ঘরোয়া কিছু উপায় মানলেই কিন্তু জামাকাপড় থেকে রং উঠে যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ১২:৪৯
পোশাকে রং লাগলে লাগুক।

পোশাকে রং লাগলে লাগুক। ছবি: সংগৃহীত।

বাতিল হয়ে গেলেও আলমারিতে কিছু জামা যত্নে তোলা থাকে দোলের দিনের জন্য। সেই পোশাক পরেই চুটিয়ে রং খেলা হয়। তবে অনেকেই আবার দোল উদ্‌যাপনের জন্য নতুন পোশাক পরেন। সে ক্ষেত্রে জামাকাপড়ে রং লেগে যাওয়ার একটা ভয় থাকেই। ভাল জামাকাপড়ে রং লেগে গেলে মনখারাপ হয়। রং উঠবে কি না, সেই চিন্তাও হয়। তবে সেটা নিয়ে ভেবে আনন্দ মাটি করার কোনও মানেই হয় না। ঘরোয়া কিছু উপায় মানলেই কিন্তু জামাকাপড় থেকে রং উঠে যাবে।

Advertisement

১) রং লেগে যাওয়ার ভয়ে সাদা পোশাক পরে দোল খেলার ইচ্ছেকে দমন না করাই ভাল। সাদা জামার রং তোলার সবচেয়ে ভাল উপায় হল নন ক্লোরিন বিচ। সাদা পোশাক গরম জলে নন ক্লোরিন বিচ দিয়ে কিছু ক্ষণ ভিজিয়ে রাখুন। ১৫ মিনিট পরে কেচে শুকিয়ে নিন। রং উঠে যাবে।

২) খুব বেশি দোল খেলেননি। তবুও ছিঁটেফোঁটা রং এসে পোশাকে লেগেছে। সে ক্ষেত্রে পোশাকের যে অংশে রং লেগেছে, সেখানে মাজন লাগিয়ে ব্রাশ দিয়ে ঘষে নিন। সহজেই রং উঠে যাবে।

৩) জামাকাপড়ে হালকা রঙের দাগ তুলতে কিন্তু পাতিলেবুর রস খুবই কার্যকরী। লেবুতে থাকা অ্যাসিড জেদি দাগ তুলতে সাহায্য করে।

৪) কোভিড নেই, তবে বাড়িতে স্যানিটাইজ়ার নিশ্চয় আছে। এক বালতি ঈষদুষ্ণ জলে দু’-তিন ফোঁটা অ্যালকোহলযুক্ত স্যানিটাইজ়ার মিশিয়ে নিন। সেই জলে কিছু ক্ষণ রেখে রং মাখা পোশাকগুলি ভিজিয়ে রাখুন। কাচার আগেই অনেকটা রং উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement