pizza

Homemade Pizza: পিৎজা খেতে আর যেতে হবে না রেস্তরাঁয়, বাড়িতেই বানান সুস্বাদু পিৎজা

পিৎজা খেতে ভালোবাসেন, কিন্তু ভাবছেন বাড়িতে বানানোর অনেক ঝক্কি? কিছু উপকরণ কিনে নিলেই এর চেয়ে সহজ রান্না আর হয় না।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২১ ১৯:৪০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পিৎজা এখন আর ইতালীর কোনও বিশেষ পদ নয়, বিশ্বায়নের দৌলতে প্রায় সব রেস্তরাঁতেই তা পাওয়া যায় অনায়াসে। জনপ্রিয়তা ও চাহিদার নিরিখেও নিঃসন্দেহে একদম প্রথম সারির কিছু পদের মধ্যেই থাকে পিৎজা। কিন্তু দিনের শেষে এটি এখনও বিদেশি খাবার, বাড়িতে অতিথি এলে বা ছুটির দিনে পিৎজা খেতে ইচ্ছা করলে আমরা এখনও ভাবি দোকানের কথা। এ বার আর নিজের প্রিয় পদ খাওয়ার জন্য ছুটতে হবে না রেস্তরাঁয়। কোনও অ্যাপের সাহায্যও নেব না। জেনে নিন বাড়িতেই পিৎজা বানানোর সহজ উপায়।

উপকরণ:

Advertisement

ময়দা: ২ কাপ

টোম্যাটো সস: ১০০ মিলিগ্রাম

টোম্যাটো: ১টি

পেঁয়াজ: ২টি

চিলি ফ্লেক্স: ১ টেবিল চামচ

বেকিং পাউডার: ১ টেবিল চামচ

চিনি: ১ টেবিল চামচ

প্রসেসড চিজ: ১০০ গ্রাম

মাশরুম: ৪টি

ক্যাপসিকাম: ১/২ টি

অরিগ্যানো: ১ চা চামচ

মোৎজারেল্লা চিজ: ১/২ কাপ

ড্রাই ইস্ট: ১ চা চামচ

জল: পরিমাণ মতো

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রণালী:

প্রথমে বানিয়ে ফেলতে হবে পিৎজার রুটি (পিৎজা বেস)। এটি তৈরি হবে দু’টি পাত্রে। প্রথম পাত্রে একে একে ময়দা, পরিমাণ মতো নুন ও বেকিং পাউডার নিয়ে ভাল করে ছেঁকে নিন। এই মিশ্রণের মাঝখানে সামাণ্য জায়গা করে এক চা চামচ তেল ঢেলে দিন। এর পর অন্য পাত্রে ঈষৎ-উষ্ণ জলে ইস্ট ও চিনি ঢেলে ভাল করে গুলে নিন। মিশ্রণ তৈরি হয়ে গেলে তা ১৫ মিনিটের জন্য সরিয়ে রাখুন। ইস্ট তৈরি হয়ে গেলে আগের পাত্রের ময়দা মাখায় জল ঢালার সঙ্গে সঙ্গে তা যোগ করে দিন। এ বার এটি ৪-৬ ঘণ্টা রেখে দেওয়ার পরে শেষ বারের মতো আর এক বার ভাল করে মেখে নিন। এ বার অভেনটি আগে থেকে একটু গরম করে নিন ১৮০ ডিগ্রি সেলসিয়াসে। মেখে রাখা মণ্ডটি থেকে বানিয়ে ফেলুন গোল বেস, এবং প্রিহিটেড অভেনে ১০ মিনিট বেক করুন। তৈরি আপনার পিৎজা বেস। এর পরে পৃথক পৃথক পাত্রে ক্যাপসিকাম, টোম্যাটো, পেঁয়াজ ও মাশরুম (আপনি চাইলে নিজের মতো অন্য সব্জিও বাছতে পারেন) কেটে কেটে রাখুন। দু’টি আলাদা পাত্রে প্রসেসড ও মোৎজারেল্লা চিজও গ্রেট করে রাখুন। আপনার তৈরি করা পিৎজা বেসে এ বার টোম্যাটো কেচাপ ছড়িয়ে তার উপর মাখিয়ে দিন প্রসেসড চিজ। এর পর একে একে দিয়ে দিন কেটে রাখা সব্জিগুলি। তার উপর আর একটি স্তরে পুরু করে ঢালুন মোৎজারেল্লা চিজ। সর্বশেষ ধাপে এই পিৎজা বেসকে অভেনে দশ মিনিট বেক করুন ২৫০ ডিগ্রি সেলসিয়াসে। আপনার পিৎজা তৈরি। উপরে অরিগ্যানো ও চিলি ফ্লেকস ছড়িয়ে পরিবেশন করুন গরম গরম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement