Health

Band-Aid: হাত কেটে গেলেই ব্যান্ডেড লাগাচ্ছেন? জানেন কি এর থেকে চুলকানিও হতে পারে

ছোট খাটো কেটে গেলেই আমরা ক্ষত সারাতে দোকান থেকে ব্যান্ডেড কিনে লাগিয়ে দিই। কিন্তু এই ব্যান্ডেড থেকেই ত্বকে অ্যালার্জির সমস্যাও দেখা দিতে পারে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২১ ১৬:৪৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

ছোটখাটো কেটে যাওয়া বা ছড়ে যাওয়ার ক্ষত সারাতে আমরা সচরাচর দোকান থেকে ব্যান্ডেড কিনে লাগিয়ে ফেলি। কিন্তু অনেক সময়ই এটা ভাবি না এই ব্যান্ডেড থেকে চুলকানি বা অ্যালার্জির মতো সমস্যাও দেখা দিতে পারে। কারণ ব্যান্ডেডের যে আঠালো টেপটি থাকে, সেটা একটা রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি হয়। ত্বকে এটি সরাসরি লাগিয়ে রাখার কারণে এর থেকে চুলকানি বা অ্যালার্জি হতে পারে।

কী করে বুঝবেন অ্যালার্জি হয়েছে?

Advertisement

ব্যান্ডেড থাকা অবস্থাতেই জায়গাটি যদি চুলকোতে শুরু করে তাহলে সতর্ক হন। ব্যান্ডেড খোলার পর যদি লালচে ভাব, ফুসকুড়ি দেখা দেয় তাহলে বুঝবেন অ্যালার্জি হয়েছে। অনেক সময় ব্যান্ডেড লাগানো অংশের ত্বক শুকিয়ে ফেটেও যায়। এরকম হলে কয়েকদিন দেখুন। না সারলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। ফেলে রাখবেন না।

অ্যালার্জি হলে কী করবেন?

অনেক ক্ষেত্রেই ব্যান্ডেড খুলে ফেলার পর চাপা জায়গাটায় বাতাস লাগলে অ্যালার্জি সেরে যায়। যদি এতেও না সারে, তাহলে অ্যান্টিসেপ্টিক ক্রিম বা লোশন লাগাতে পারেন। অ্যালোভেরা জেল লাগালেও জায়গাটি ঠান্ডা হবে। মাঝে মাঝেই ক্রিম লাগিয়ে রাখুন। তবে কোনওভাবেই হাত দিয়ে চুলকোবেন না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ব্যান্ডেড ছাড়া কী ব্যবহার করতে পারেন?

যাঁদের ব্যান্ডেডে অ্যালার্জি হওয়ার ধাত আছে তাঁরা পরিষ্কার কাপড় কিংবা সাধারণ গজ ব্যবহার করতে পারেন। পরিষ্কার কাপড়ের পাতলা টুকরো দিয়ে ক্ষতস্থানটি ঢেকে রাখলে আরাম পাবেন। এছাড়াও ওষুধের দোকানে স্কিন ব্যারিয়র ফিল্ম, হাইপোলারজেনিক টেপ বা সার্জিকাল টেপ কিনে লাগাতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement