Gay Parent

‘শুধুই অভিভাবক হতে চাই’, বিয়ের তিন বছর পর সুখবর শোনালেন সমলিঙ্গ দম্পতি আদিত্য ও অমিত

বছর তিনেক আগে তাঁদের বিয়ে নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছিল সমাজমাধ্যমে। এ বার অভিভাবক হওয়ার স্বপ্নপূরণ হতে চলেছে সমলিঙ্গ পুরুষ দম্পতির।

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ১২:৫৩
দম্পতি সমলিঙ্গ, অভিভাবক নয়।

দম্পতি সমলিঙ্গ, অভিভাবক নয়। ছবি- ইন্সটাগ্রাম।

এই ঘটনা প্রথম নয়, তবে বিরল তো বটেই। বিয়ের তিন বছর পর অভিভাবক হওয়ার স্বপ্ন পূরণ হতে চলেছে সমলিঙ্গ পুরুষ দম্পতি আদিত্য মাদিরাজু এবং অমিত শাহর। সম্প্রতি তাঁরা নিজেদের সমাজমাধ্যমে পিতৃত্বকালীন শুটের ছবি দিয়ে সন্তান আসার সুখবর জানিয়েছেন। সমাজের দাগিয়ে দেওয়া এই সমলিঙ্গ পুরুষ দম্পতি গাঁটছড়া বেঁধে ছিলেন ২০১৯ সালে আমেরিকার নিউ জার্সিতে। প্রবাসী ভারতীয় এই দম্পতির বিয়ে নিয়ে সেই সময় চর্চা কম হয়নি।

Advertisement

দম্পতি যেমনই হন, একসঙ্গে বেশ কিছুটা পথ পাড়ি দেওয়ার পর মা-বাবা হওয়ার স্বপ্ন দেখেন অনেকেই। তবে, নারী-পুরুষ দাম্পত্যে সন্তান গ্রহণের যে উপায়গুলি রয়েছে, সমলিঙ্গের পুরুষ দাম্পত্যে সে সব নেই। সে বিষয়ে বহু দিন ধরেই খোঁজখবর নিচ্ছিলেন তাঁরা। এ ক্ষেত্রে সম্ভাব্য যতগুলি বিকল্প রয়েছে সব বিষয়ে বিস্তারিত জানার পর, ‘আইভিএফ’ পদ্ধতিতে সরোগেট গর্ভদাত্রী বেছে নিয়েছিলেন অমিত ও আদিত্য।

আদিত্য বলেন, “অভিভাবক হতে চাওয়া অপরাধ নয়। সে আপনি যে রকম দম্পতিই হন। আমাদের এই সম্পর্ক অনেকের কাছেই অনুপ্রেরণা। আমার ধারণা, আমাদের অভিভাবক হওয়ার সিদ্ধান্ত আমাদের মতো এমন বহু দম্পতিকেই আশার আলো দেখাবে।” তিনি আরও বলেন, “আমরা ‘সমকামী অভিভাবক’ হতে চাই না। শুধু ‘অভিভাবক’ হতে চাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement