Coffee

Coffee: ঘণ্টায় ঘণ্টায় কফি খান? ক্লান্ত হয়ে পড়ছেন না তো

অতিরিক্ত কফি ক্লান্তি বাড়ানোর কারণও হতে পারে। মনে হচ্ছে এ আবার কী ভাবে সম্ভব? কিন্তু কফি হল এমন একটি পানীয়, যার প্রভাব এক-এক জনের শরীরে এক-এক ভাবে পড়ে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ১৭:৪০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কফি খেলে সতেজ হয় শরীর-মন। কাজের শক্তি বাড়ে। দিনভর যারা কাজ করে, তাদের অনেকেরই দিনে বার কয়েক কফি লাগে। তা ছাড়া কাজের ইচ্ছা থাকে না। কিন্তু সকলের ক্ষেত্রেই কি ক্লান্তি কাটায় কফি? নাকি অন্য রকম অভিজ্ঞতাও হয়ে থাকে এই পানীয়ের কারণে?
বিজ্ঞানীদের মত, অতিরিক্ত কফি ক্লান্তি বাড়ানোর কারণও হতে পারে। মনে হচ্ছে এ আবার কী ভাবে সম্ভব? কিন্তু কফি হল এমন একটি পানীয়, যার প্রভাব এক-এক জনের শরীরে এক-এক ভাবে পড়ে। কফি-প্রেম যে শরীরের ক্ষতি করতে পারে, তা অনেকেরই জানা। তবে তা অন্য রকম ক্ষতি। উদ্বেগ বাড়ায়। বমি ভাব, ডায়েরিয়াও হয়ে কারও কারও। কথায় কথায় বিরক্তিও প্রকাশ করে ফেলে অনেক কফি-প্রেমী। কিন্তু সে তো আলাদা। তাতে কি কাজের ক্ষমতা কমতে পারে?

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কম মানুষই খেয়াল করে থাকেন এই বিষয়টি। কিন্তু অতিরিক্ত কফি আসলে ঘুম কমিয়ে দেয়। ঘুমের সময় যত কমতে থাকে, শরীর তত দুর্বল হয়। তার জেরে দীর্ঘ ক্লান্তিও দেখা দিতে পারে। তার ফলে কমে যেতে পারে কাজের ইচ্ছা। ফলে বেশি কাজ করতে চেয়ে ঘণ্টায় ঘণ্টায় কফি খাওয়ার অভ্যাস থাকলে সাবধান হওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement