Coffee

Coffee: কফি ছাড়া দিন শুরু হয় না? মস্তিষ্কে এর কী প্রভাব পড়ে জানেন

পর্তুগালের মিনহো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি সমীক্ষা চালান। তাতে দেখা যায়, যারা দিনে ৩-৫ কাপ কফি খায়, তাদের কাজে মনোনিবেশ করতে সুবিধা হয়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২১ ১৬:২২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অনেকের দিনই শুরু হয় না এক কাপ গরম গরম কফি না পেলে। তাতেই যেন দিনের কাজ শুরু করার শক্তি থেকে ইচ্ছা, সব পাওয়া যায়। কিন্তু কেন এমন হয়? তা নিয়েই হয়েছে গবেষণা। এক পেয়ালা গরম পানীয় কী প্রভাব ফেলে মস্তিষ্কের উপরে, জানতে পেরেছেন বিজ্ঞানীরা।

পর্তুগালের মিনহো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি সমীক্ষা চালান। তাতে দেখা যায়, যারা দিনে ৩-৫ কাপ কফি খায়, তাদের কাজে মনোনিবেশ করতে সুবিধা হয়। স্মৃতিশক্তিও তাদের অন্যদের তুলনায় বেশি। যে কোনও নতুন কাজ অনেক সহজে ধরে ফেলতে পারে তারা।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মস্তিষ্কের সঙ্গে কফির সম্পর্ক বুঝতেই চালানো হয় এই সমীক্ষা। দু’টি দল তৈরি করা হয়। একদল রোজ বেশ কয়েক কাপ করে কফি খায়। অন্য দলটি কফি খায় না। সেই সমীক্ষায় গবেষকরা দেখতে পান, কফি নির্ভর দলের সদস্যদের নিজেদের ভাবনাচিন্তার উপরে নিয়ন্ত্রণ অনেক বেশি। কাজের মাঝে অন্য দিকে মন উড়ে যাওয়ার সমস্যা কম হয় তাদের। কফি খাওয়ার কিছুক্ষণের মধ্যেই তার কাজ শুরু হয়ে যায় বলেও লক্ষ্য করেছেন বিজ্ঞানীরা।

এর আগেও বিভিন্ন গবেষণায় প্রকাশিত হয়েছে যে, কফির প্রভাবে ডায়াবিটিসের আশঙ্কা কমে। তার জন্য কিছুটা হলেও নিয়ন্ত্রণে থাকে অ্যালঝাইমার্স ডিজিজের আশঙ্কাও। পাশাপাশি, সকালের এক কাপ কফি বিরক্তিও কমায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement