Oral Hygiene Tips

বিশেষ মাজন ব্যবহার করার পরেও মাড়ি থেকে রক্ত পড়ছে, দোষ ব্রাশের, না কি দাঁত মাজার পদ্ধতির?

ব্রাশের মাথাটি আকারে বড় হওয়ার কারণে মুখের ভিতর সর্বত্র সঠিক ভাবে তা প্রবেশ করানো যায় না। ফলে নিয়ম করে দু’বেলা দাঁত মাজার পরেও দাঁতে নানা রকম সমস্যা দেখা যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১৮:৫৪
Benefits of using baby toothbrushes for adults

মাড়ি থেকে রক্ত পড়ার সমস্যা দেখা দিয়েছে? ছবি: সংগৃহীত।

মুখগহ্বরের স্বাস্থ্য ভাল রাখার জন্য মাস ছয়েক অন্তর দাঁত মাজার ব্রাশটি বদলে ফেলেন। ইদানীং মাড়ি থেকে রক্ত পড়া কিংবা দাঁতে শিরশিরানির সমস্যা দেখা দিয়েছে। তাই বিশেষ মাজনও কিনেছেন। কিন্তু সমস্যা যে কে সেই! দাঁতের চিকিৎসকেরা বলছেন, দাঁত মাজার পদ্ধতি এবং ব্রাশের মান— এই দুই কারণেও মাড়ি থেকে রক্ত পড়তে পারে।

Advertisement

মাড়ি বা দাঁতের সমস্যা থাকলে সাধারণত নরম ব্রিসল্‌স-যুক্ত ব্রাশ ব্যবহার করতে বলা হয়। তার পরেও অনেক সময় সুরাহা হয় না। তখন চিকিৎসকেরা বাচ্চাদের জন্য বিশেষ ভাবে তৈরি দাঁত মাজার ব্রাশগুলি ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন। আবার, ব্রাশের মাথাটি আকারে বড় হওয়ার কারণে মুখের ভিতর সর্বত্র সঠিক ভাবে তা প্রবেশ করানো যায় না। ফলে নিয়ম করে দু’বেলা দাঁত মাজার পরেও দাঁতের খাঁজে খাবার আটকে থাকতে পারে। সেখান থেকে মুখে দুর্গন্ধ হওয়া অস্বাভাবিক নয়। তাই ব্রাশ কেনার সময়ে দেখে নিতে হবে, ব্রাশের মাথাটি যেন তুলনায় ছোট হয়।

মুখের স্বাস্থ্য ভাল রাখতে গেলে আরও একটি জিনিসের উপর নজর দেওয়া প্রয়োজন। সেটি হল ব্রাশের ব্রিসল্‌স। দাঁত মাজতে মাজতে অনেক সময়েই ব্রাশের ব্রিসল্‌স বেঁকে যায়। চিকিৎসকেরা বলছেন, এই ধরনের ব্রিসল্‌স কিন্তু কোনও কাজের নয়। তাই ব্রাশে এমন পরিবর্তন লক্ষ করলেই তা পাল্টে বদলে ফেলতে হবে।

ছোটদের ব্রাশ দিয়ে বড়রা দাঁত মাজলে কী কী উপকার হবে?

Benefits of using baby toothbrushes for adults

ছোটদের ব্রাশ আসলে বড়দের জন্য। ছবি: সংগৃহীত।

১) যে হেতু ছোটদের ব্রাশের মুখটি বড়দের ব্রাশের তুলনায় ছোট, তাই মুখের ভিতর সর্বত্র ব্রাশ চালনা করতে সুবিধা হয়।

২) ব্রিসল্‌স নরম হওয়ায় মাড়িতে আঘাত লাগার সম্ভাবনা থাকে না।

৩) যাঁদের দাঁতের পাটি সমান নয়, অর্থাৎ দাঁতের গঠন অসমান, তাঁদের ক্ষেত্রেও এই ধরনের ব্রাশ দিয়ে দাঁত মাজার বিশেষ সুবিধা রয়েছে।

আরও পড়ুন
Advertisement