Double Cleansing

ত্বক পরিচর্যায় সাড়া ফেলেছে ‘ডবল ক্লিনজ়িং’! বিষয়টি আদকে কী? অতি পরিচ্ছন্নতা কি সত্যিই কার্যকরী?

যেকোনও তৈলাক্ত ক্লিনজ়ারের বিশষত্ব হল তা ত্বকের রন্ধ্রের ভিতরে ঢুকে জেদি ময়লাকে নরম করে বের করে আনতে পারে। ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাবও তাতে নষ্ট হয় না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৯:৫২

ছবি : সংগৃহীত।

ত্বক পরিচর্যার আলোচনায় আচমকাই সাড়া ফেলেছে ‘ডবল ক্লিনজ়িং’। আক্ষরিক অর্থে দু’বার পরিষ্কার করা। বলা হচ্ছে কোরিয়ার তারকাদের মতো মাছি পিছলনো ‘গ্লাস স্কিন’ পাওয়ার প্রথম এবং কার্যকরী ধাপ নাকি এটিই। কিন্তু সত্যিই কি ‘ডবল ক্লিনজ়িং’ কার্যকরী? তার আগে জেনে নেওয়া যাক ডবল ক্লিনজ়িং বস্তুটি আদতে কী।

Advertisement

ছবি: সংগৃহীত

ডবল ক্লিনজ়িং কী?

সাধারণত দু’ ধরনের ক্লিনজ়ার দিয়ে ত্বক পরিষ্কার করাকেই বলা হয় ডবল ক্লিনজ়িং। এর মধ্যে একটি ক্লিনজ়ার হবে তৈলাক্ত। অন্যটি ব্যবহার করতে হবে জল দিয়ে। ত্বক বিশেষজ্ঞদের একাংশ বলছে ওই প্রক্রিয়ায় ত্বক অত্যন্ত ভাল ভাবে পরিষ্কার করা যাবে।

ছবি: সংগৃহীত

কেন কার্যকর?

যেকোনও তৈলাক্ত ক্লিনজ়ারের বিশষত্ব হল তা ত্বকের রন্ধ্রের ভিতরে ঢুকে জেদি ময়লাকে নরম করে বের করে আনতে পারে। ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাবও তাতে নষ্ট হয় না। জল দিয়ে ব্যবহার করা ক্লিনজ়ার এর পরে বাকি কাজ শেষ করবে। অর্থাৎ প্রথম দফা পরিষ্কার করার পরে যেটুকু ময়লা থেকে যাবে ত্বকে, তা-ও টেনে বার করবে দ্বিতীয় ক্লিনজ়ার। ত্বক বিশেষজ্ঞরা বলছেন, ‘‘ভাল ক্যানভাসেই ভাল ছবি আঁকা যায়। ত্বক যদি পরিচ্ছন্ন থাকে, তবেই না তাকে ভাল রাখার জন্য যা যা ব্যবহার করা হবে, তা ভাল ভাবে কাজ করবে!’’

আরও পড়ুন
Advertisement