Skin Care Tips

তৈলাক্ত ত্বকে মেকআপ কিছুতেই টেকে না? কোন ধরনের প্রাইমার ব্যবহার করলে আর সমস্যা হবে না

ফাউন্ডেশন, কনসিলার, কম্প্যাক্ট সব কিছু ধাপে ধাপে ব্যবহার করলেও অনেকেই মেকআপ করার সময়ে প্রাইমার বাদ দিয়ে দেন। এতেই সমস্যা বাড়ে। মেকআপ দীর্ঘ ক্ষণ টিকিয়ে রাখতে প্রাইমার কাজে আসে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১৯:০৯
Which primer is best for oily skin

তৈলাক্ত ত্বকের জন্য কোন প্রাইমার ভাল? ছবি: সংগৃহীত।

অনেকটা সময় নিয়ে মন দিয়ে মেকআপ করলেন। অথচ বাড়ি থেকে বেরোনোর ঘণ্টাখানেকের মধ্যেই সব সাজ ভেস্তে গেল। ভ্যাপসা আবহাওয়ায় মেকআপ গলতে শুরু ঘণ্টাখানেকের মধ্যেই। এমন ঘটনা অনেকের সঙ্গেই ঘটে। বিশেষ করে যাঁদের ত্বক তৈলাক্ত তাঁদের ক্ষেত্রে সমস্যা আরও বেশি। সাজার সময়ে কিছু ছোটখাটো ভুলের কারণে এমনটা ঘটে আপনার সঙ্গে। মেকআপের সময় কোন টোটকা মানলে দীর্ঘ ক্ষণ ঠিক থাকবে?

Advertisement

ফাউন্ডেশন, কনসিলার, কম্প্যাক্ট সব কিছু ধাপে ধাপে ব্যবহার করলেও অনেকেই মেকআপ করার সময়ে প্রাইমার বাদ দিয়ে দেন। এতেই সমস্যা বাড়ে। চেহারায় ফুরফুরে ভাব আনতে প্রাইমার কাজে আসে। খুব সাজতে ইচ্ছা না করলে প্রাইমারের উপর ফাউন্ডেশন আর সেটিং পাউডার দিয়েও সম্পূর্ণ করতে পারেন সাজ। প্রাইমার ত্বক চকচকে করে তোলে, সাজে ঔজ্জ্বল্য আসে। মেকআপ দীর্ঘ ক্ষণ টিকিয়ে রাখতেও প্রাইমারের জুড়ি মেলা ভার।

তৈলাক্ত ত্বকে কোন প্রাইমার ব্যবহার করবেন?

১. প্রাইমার বিভিন্ন ধরনের হয়। তবে তৈলাক্ত ত্বকের সমস্যা থাকলে ম্যাটিফায়িং প্রাইমার ব্যবহার করা শ্রেয়। এই প্রাইমার মুখের তেলতেলে ভাব কাটাতে সাহায্য করে, উন্মুক্ত রন্ধ্রের (ওপেন পোর্‌স) সমস্যা থাকলে সেই দাগ আবছা করতেও এই প্রাইমার বেশ ভালই কাজে আসে। অনেকের ক্ষেত্রে মুখে ঠিকঠাক বসে না সেই মেকআপ। তবে ম্যাটিফায়িং প্রাইমার ব্যবহার করলে সেই সমস্যা হয় না। মেকআপ খুব সহজেই মুখের সঙ্গে মিলিয়ে যায়। মেকআপ দীর্ঘ ক্ষণ টিকিয়ে রাখতেও কাজে আসে এই প্রাইমার।

২. তৈলাক্ত ত্বকে প্রাইমার মিস্টও ব্যবহার করতে পারেন। ফাউন্ডেশন ব্যবহারের আগে এই মিস্ট ব্যবহার করলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে।

৩. তৈলাক্ত ত্বকের জন্য প্রাইমার কেনার আগে দেখে নিন তা ‘অয়েল ফ্রি’ কি না। ‘অয়েল ফ্রি প্রাইমার’ তেলের বদলে গ্লিসারিন ও হাইলোরিউনিক অ্যাসিডের মতো উপাদান থাকে, যা ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে।

Which primer is best for oily skin

মেকআপ দীর্ঘ ক্ষণ টিকিয়ে রাখতে প্রাইমারের জুড়ি মেলা ভার। ছবি: শাটারস্টক।

৪. তৈলাক্ত ত্বকের জন্য ‘সিলিকন-বেস্ড প্রাইমার’ ও বেশ ভাল। ত্বকে মসৃণ ভাব আনতে সাহায্য করে এই ধরনের প্রাইমার, শুধু তা-ই নয়, এই প্রাইমার ত্বকে তেলের পরিমাণ রোধ করতেও বেশ উপকারী

৫. ‘ওয়াটার বেস্‌ড প্রাইমার’ ও কিন্তু তৈলাক্ত ত্বকের জন্য বেশ উপকারী। এই প্রাইমার খুব সহজেই ত্বকের সঙ্গে মিলিয়ে যায়। এতে কোনও রকম তেল থাকে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement