Hair Care Tips

Hair Care Tips: এই বড়দিনে চুলের হারানো জেল্লা ফিরে পেতে চান? তাহলে পাতে থাকুক এই পাঁচটি খাবার

শীত পড়তেই চুল নেতিয়ে পড়েছে? বড়দিনের আগে স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে খেতে পারেন এই খাবারগুলি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২১ ১৩:১৯
বড়দিনের জনজোয়ারে সকলের নজর কাড়তে চাইলে সঠিক রূপটানের পাশাপাশি চুলেও থাকা চাই জেল্লা।

বড়দিনের জনজোয়ারে সকলের নজর কাড়তে চাইলে সঠিক রূপটানের পাশাপাশি চুলেও থাকা চাই জেল্লা।

আসন্ন বড়দিন উপলক্ষ্যে ইতিমধ্যেই আলোয় সেজে উঠেছে তিল‌োত্তমা। উত্তেজনার খামতি নেই উৎসব-প্রিয় বাঙালির। বড়দিনের সকাল থেকে রাত— শেষ মুহুর্তের পরিকল্পনাও তুঙ্গে। সাজপোশাক, রূপটান নিয়েও চলছে জোরদার প্রস্তুতি। তবে বড়দিনের জনজোয়ারে সকলের নজর কাড়তে চাইলে কিন্তু শুধু রূপটানের উপর ভরসা করলে হবে না। সঠিক রূপটানের পাশাপাশি চুলেও থাকা চাই জেল্লা। ইদানীং অতিরিক্ত দূষণ, ধুল‌োবালি ইত্যাদির কারণে চুলের বারোটা প্রায় বেজে গিয়েছে। তবে বড়দিনের আগে স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে খেতে পারেন এই খাবারগুলি।

গাজর
গাজর যে শুধু শরীরের যত্ন নেয় তা নয়, ভিটামিন এ সমৃদ্ধ গাজর মাথার ত্বকে সিবামের উৎপাদন বৃদ্ধি করে চুলকে তার হারানো আর্দ্রতা ফিরিয়ে দেয়।

Advertisement

সবুজ শাকসব্জি
উৎসবের সন্ধ্যায় নিজেকে আরও সুন্দর দেখাতে চাইলে চুলের যত্ন নেওয়া প্রয়োজন। তাই প্রতি দিনের খাদ্যতালিকায় রাখুন পালং শাক, ব্রকোলি, লেটুসের মতো সবুজ শাকসব্জি। এই উপাদানগুলিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি এবং ভিটামিন এ। যা মাথার ত্বকে প্রয়োজনীয় উপাদান যোগান দিয়ে চুলকে ভিতর থেকে শক্তি জোগায়।

বড়দিনের আগে স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে খেতে পারেন এই খাবারগুলি।

বড়দিনের আগে স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে খেতে পারেন এই খাবারগুলি।

ছোট মাছ
ছোট মাছে আছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি ও প্রোটিন। আর চুল ভাল রাখতে এই দুটি উপাদান ভীষণ ভাব‌ে জরুরি। এ ছাড়া ছোট মাছে আছে ওমেগা থ্রি এবং ফ্যাটি অ্যাসি়ড। যা চুলকে ভিতর থেকে পুষ্টি জোগায়।

ডিম
বায়োটিন ও ভিটামিন বি সমৃদ্ধ ডিম চুলের ঔজ্জ্বল্য বাড়ানোর পাশাপাশি অকালে চুল ঝরার হাত থেকে রক্ষাও করে।

গ্রিন টি
গ্রিন টিতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন সি। চুলকে ভিতর থেকে পুষ্টি জোগানোর পাশাপাশি চুলের সৌন্দর্য বাড়াতেও ম্যাজিকের মতো কাজ করে গ্রিন টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement