Lip Care Routine

প্রতি দিন লিপস্টিক ব্যবহার করেন? ঠোঁটের ক্ষতি এড়াতে মেনে চলুন কিছু নিয়ম

রোজ যদি লিপস্টিক ব্যবহার করেন, তা হলে কিছু নিয়ম মানতেই হবে। না হলে ঠোঁটে কালচে দাগছোপ তো পড়বেই, লিপস্টিকের রাসায়নিক ঠোঁটের ত্বকেরও ক্ষতি করবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫২
What do you put on lips before applying lipstick, here are the tips

লিপস্টিক ব্যবহারের আগে কী কী নিয়ম মানতে হবে? ছবি: ফ্রিপিক।

প্রতি দিন লিপস্টিক লাগিয়ে তবেই বাড়ি থেকে বেরোন? গাঢ় রঙের লিপস্টিক ছাড়া মন ভরে না? তা সে গাঢ় হোক বা হালকা, রোজ যদি লিপস্টিক ব্যবহার করেন, তা হলে কিছু নিয়ম মানতেই হবে। না হলে ঠোঁটে কালচে দাগছোপ তো পড়বেই, লিপস্টিকের রাসায়নিক ঠোঁটের ত্বকেরও ক্ষতি করবে।

Advertisement

তবে সব লিপস্টিকের ক্ষেত্রে এই যুক্তি খাটে না। কারও যদি আগে থেকেই ঠোঁটের সমস্যা থাকে, সে ক্ষেত্রে পুরোপুরি লিপস্টিককে দায়ী করা যায় না। তবুও জেনে নিন, লিপস্টিক ব্যবহারের আগে কী কী করা জরুরি।

এমন কিছু লিপস্টিক রয়েছে, যা ঠোঁটকে শুষ্ক করে তুলতে পারে। আবার যাঁদের শুষ্ক ত্বকের সমস্যা রয়েছে, তাঁদের ক্ষেত্রে এই সমস্যা গুরুতর হয়ে যেতে পারে। তাই শুষ্ক ঠোঁটের সমস্যা থাকলে, লিপস্টিক কেনার সময়ে দেখে নেবেন। যেহেতু ঠোঁটের চামড়া খুব পাতলা এবং নরম হয়, তাই ভাল মানের কোনও লিপস্টিক ব্যবহার করাই ভাল।

লিপস্টিক কেনার সময় দেখে নিন তার মধ্যে কী কী উপাদান রয়েছে। কারণ লিপস্টিকের মধ্যে যদি এমন কোনও উপাদান থাকে যাতে আপনার অ্যালার্জি হতে পারে তাহলে সেটা এড়িয়ে চলাই ভাল।

লিপস্টিক লাগানোর আগে লিপবাম লাগানো জরুরি। লিপবাম বা লিপ ময়শ্চারাইজার ঠোঁটের ত্বককে নরম ও আর্দ্র রাখবে। বিশেষ করে ম্যাট লিপস্টিক ব্যবহারের আগে লিপবাম ব্যবহার করা ভাল।

ঠোঁটের গোলাপি আভা ধরে রাখতে সপ্তাহে অন্তত একবার লিপ স্ক্রাব করুন। এতে ঠোঁটের উপর জমে থাকা মৃত কোষের স্তর উঠে যাবে। তা ছাড়া রাতে ঘুমোতে যাওয়ার আগে ঠোঁটে নারকেল তেল বা আমন্ড তেলের মতো কোনও তেল দিয়ে মালিশ করে ঘুমোতে যান। এতে ঠোঁটের স্বাভাবিক আর্দ্রতা বজায় থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement