Makeup Kit

পুজোয় প্রসাধনী কিনবেন তো? কী কী অবশ্যই রাখতে হবে মেকআপ বাক্সে

চটজলদি মেকআপ সেরে বেরিয়ে পড়া যাবে, এমন কিছু প্রসাধনীও রাখতে হবে মেকআপ কিটে। জেনে নিন, পুজোর আগে কী কী অবশ্যই কিনবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৯:১৩
What are the must-have makeup items you should buy before puja

পুজোর আগে কী কী প্রসাধনী অবশ্যই রাখবেন সংগ্রহে? ছবি: সংগৃহীত।

পুজো এসেই গেল প্রায়। কেনাকাটি চলছে জোরকদমে। পুজোর আগে প্রসাধনী নিশ্চয়ই কিনবেন। লিপস্টিক, ব্লাশ, নেল পলিশ— কিছু নতুন জিনিস না কিনলে যেন পুজো ঠিক জমে না। চটজলদি মেকআপ সেরে বেরিয়ে পড়া যাবে, এমন কিছু প্রসাধনীও রাখতে হবে মেকআপ কিটে। জেনে নিন, পুজোর আগে কী কী অবশ্যই কিনবেন?

Advertisement

চোখের মেকআপ

আইশ্যাডো অবশ্যই কিনবেন। লাল, পান্না-সবুজ, কালচে নীল, কমলার মতো রং দারুণ মানাবে সান্ধ্য-সাজে। কাজল পরলেই তা ঘেঁটে যায়। এমন কাজল চাই যা ‘স্মাজ’ না করেই দীর্ঘ ক্ষণ চোখে থাকবে। সঙ্গে লাইনার বা মাস্কারাও কিনতে পারেন। লাইনার পরতে গেলে অনেকেরই হাত কাঁপে। তাঁরা পেনসিল লাইনার বা লাইনার পেন ব্যবহার করতে পারেন।

হাইলাইটার

হাইলাইটার লাগাতে ভুলবেন না পুজোয়। যদি আপনার কাছে না থাকে, তা হলে এ বছর কিনে নিন। ফাউন্ডেশন লাগানোর পর মুখে একটা আলগা দীপ্তি পেতে হাইলাইটার দরকার। গালের হাড়ে, কপালে সামান্য হাইলাইটার লাগিয়ে নিলে সাজটাই অন্যরকম হয়ে যাবে।

প্রাইমার

ত্বক যত মসৃণ হবে, মেকআপ তত ভাল বসবে। দেখতেও সুন্দর লাগবে। তাই প্রাইমার অবশ্যই কিনতে হবে।

ফাউন্ডেশন

নিজের ত্বকের রঙের সঙ্গে মানিয়ে ফাউন্ডেশন কিনুন। তবে মেকআপ করার অভ্যাস না থাকলে তরল ফাউন্ডেশন ব্যবহার করাই ভাল। মেলাতে সুবিধা হবে। ম্যাট ফাউন্ডেশন কিনতে পারেন। অন্য ফাউন্ডেশনের চেয়ে এগুলি অনেক বেশি দীর্ঘস্থায়ী। তাই অনেক ক্ষণ প্যান্ডেলে ঘুরলেও আপনার সাজ থাকবে একদম ছবির মতো।

কনট্যুর প্যালেট

হাইলাইটার আপনার মুখের সুন্দর দিকগুলো ফুটিয়ে তোলে আর কনট্যুর প্যালেট খুঁতগুলোকে ঢেকে দেয়। কী ভাবে কনট্যুর প্যালেট ব্যবহার করবেন তা জেনে নিন আগে। কনট্যুরিংয়ের জন্য সঠিক রং বেছে নেওয়া খুব জরুরি। খুব গাঢ় বা খুব হাল্কা রং দিয়ে কনট্যুরিং করলে তা ভীষণ কৃত্রিম দেখাতে পারে। ত্বকের রঙের চেয়ে এক বা দুই শেড গাঢ় কনট্যুর বেছে নেওয়া উচিত। মেকআপ হালকা রাখতে চাইলে ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে হালকা রং বেছে নেওয়া যেতে পারে।

ব্লাশ অন

মুখে লালচে আভা আনতে গেলে ব্যবহার করতে হবে ব্লাশ-অন। সাধারণত দু’রকম ব্লাশ পাওয়া যায়। একটি ক্রিম বেস্‌ড এবং অন্যটি পাউডার বেস্‌ড। ত্বক যদি শুষ্ক হয়, তা হলে ক্রিম বেস্‌ড প্রসাধনী কিনবেন এবং তৈলাক্ত ত্বকের জন্য পাউডার বেস্‌ড ব্লাশ অন কেনাই ভাল।

ঠোঁটের জৌলুস

ঠোঁটের যত্ন নিতে কিন্তু অনেক কিছুই দরকার। প্রথমেই একটা লিপ বাম রাখুন হাতের কাছে। কোনও রকম প্রসাধনী ছাড়া টিন্টেড লিপ বামেই অনেক কাজ হয়ে যায়। আর রাখুন লিপ লাইনার ও লিপস্টিক। তবে একটা লিপস্টিক নয়, অন্তত পক্ষে চারটি ভিন্ন শেডের লিপস্টিক রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement