Men Face Care

বয়সের ছাপ মুছে যাবে, ছেলেদের জন্যও রয়েছে স্ক্রাব, ব্যবহার করার উপায় শিখে নিন

সপ্তাহে অন্তত তিন দিন ‘এক্সফোলিয়েশন’ করা জরুরি। এক্সফোলিয়েশনে ত্বকের মরা কোষ দূর হয়। রন্ধ্রে জমে থাকা ময়লাও দূর হয়। ত্বক ভিতর থেকে সতেজ এবং জেল্লাদার হয়ে ওঠে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ২০:০৪
What are the benefits of face scrubs for Men

কী ভাবে স্ক্রাব বানাবেন ও ব্যবহার করবেন জেনে নিন সহজ উপায়। ছবি: ফ্রিপিক।

রূপচর্চার কথা শুনলেই তেমন আর আগ্রহ দেখান না ছেলেরা। মনে করা হয়, রূপচর্চা যেন একচেটিয়া মহিলাদের জন্যই। আসলে তা নয়। দিনভর রোদে ঘুরে, বৃষ্টিতে ভিজে, ধুলো-ধোঁয়ার মধ্যে থেকে ছেলেদের ত্বকের দফারফা হয়ে যায়। তা ছাড়া বয়সের ছাপ তো পড়েই। চামড়া কুঁচকে গেলে বা বলিরেখা পড়ে গেলে, ছেলেরা তা নিয়েও খুব একটা মাথা ঘামান না। কিন্তু জানেন তো, রূপচর্চা শুধু নয়, ত্বকের যত্নের জন্যও পরিচর্যা দরকার। এখন বাইরে যা দূষণ আর জীবনযাত্রায় যতটা অসংযম, তাতে খুব সময়ে বয়সের ছাপ পড়ে যাচ্ছে মুখে। যদি বেশি বয়সেও ত্বক টানটান ও জেল্লাদার রাখতে হয়, তা হলে কী করণীয় জেনে নিন।

Advertisement

সপ্তাহে অন্তত তিন দিন ‘এক্সফোলিয়েশন’ করা জরুরি। এক্সফোলিয়েশনে ত্বকের মরা কোষ দূর হয়। রন্ধ্রে জমে থাকা ময়লাও দূর হয়। ত্বক ভিতর থেকে সতেজ এবং জেল্লাদার হয়ে ওঠে। এর জন্য স্ক্রাব করতে হবে। এখন পুরুষদের জন্যও স্ক্রাব ক্রিম বেরিয়ে গিয়েছে। ঘরোয়া উপাদান দিয়ে বাড়িতেও স্ক্রাব তৈরি করে নিতে পারেন। নিয়ম করে স্ক্রাব করতে পারলে ত্বকের তেল চিটচিটে ভাব দূর হবে, ব্ল্যাকহেডসের সমস্যাও দূর হবে।

কী ভাবে স্ক্রাব বানাবেন?

১) একটি পাত্রে ২ কাপ মুলতানি মাটি, ১ কাপ গুঁড়ো করা ওটস, ৪ টেবিল চামচ গুঁড়ো করা কাঠবাদাম নিয়ে তাতে পরিমাণ মতো নারকেলের দুধ দিয়ে মসৃণ পেস্ট তৈরি করে নিন। এই স্ক্রাব ত্বকের পেলবতা বজায় রাখে।

২) ওট্‌স মিল দিয়ে বানিয়ে নিতে পারেন স্ক্রাব। একটি পাত্রে ১ চা চামচ দুধ এবং অলিভ তেল নিয়ে তাতে ২ টেবিল চামচ ওট্‌স নিন। ওট্‌স নরম হয়ে গেলে তাতে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে সেই মিশ্রণ মুখে লাগিয়ে ৫ মিনিট জন্য ঘষুন। এর পর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

৩) ত্বকের রন্ধ্রে রন্ধ্রে জমে থাকা মরা কোষ দূর করতে কলার স্ক্রাব কিন্তু বেশ কার্যকরী। বা়ড়িতেই বানিয়ে নিতে পারেন। কফির গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিন পাকা কলা। বেশি পেকে যাওয়া বা কালো হয়ে যাওয়া কলাও ব্যবহার করতে পারেন। এটি খুব ভাল মানের ‘বডি স্ক্রাব’ হতে পারে। আর কফি ত্বকের জন্য ভীষণ ভাল একটি উপাদান।

স্ক্রাবের মিশ্রণ মিনিট পাঁচেকের বেশি ঘষবেন না। তার পর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলতে হবে। স্ক্রাব করার পর অবশ্যই ময়শ্চারাইজ়ার লাগিয়ে নিতে হবে। স্ক্রাব কিন্তু রোজ করবেন না। সপ্তাহে দুই থেকে তিন দিনই করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement