Hair Care with Aloe Vera

অ্যালো ভেরা ব্যবহার করা যায় চুলেও, তবে নিয়ম না জেনে মাখলে সমস্যা হতে পারে

চুলের জন্য অ্যালো ভেরা উপকারী সেটা অনেকেই জানেন। তবে কী ভাবে ব্যবহার করবেন তা অনেকেই বুঝতে পারেন না। রইল তার হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ২০:০১
অ্যালো ভেরা চুলেরও যত্ন নেয়।

অ্যালো ভেরা চুলেরও যত্ন নেয়। ছবি: সংগৃহীত।

ত্বকের যত্নে অ্যালো ভেরার জুড়ি মেলা ভার। ত্বকের বেশ কিছু সমস্যার চটজলদি সমাধান লুকিয়ে আছে অ্যালো ভেরায়। তবে শুধু ত্বক নয়, চুলের ক্ষেত্রেও একই রকম ভাবে কার্যকরী অ্যালো ভেরা। চুলে জেল্লা আনা থেকে খুশকি, অ্যালো ভেরার গুণেই দূরে চলে যায় নানা সমস্যা। চুলের জন্য অ্যালো ভেরা উপকারী সেটা অনেকেই জানেন। তবে কী ভাবে ব্যবহার করবেন তা অনেকেই বুঝতে পারেন না। রইল তার হদিস।

Advertisement

দই ও অ্যালো ভেরা

চুলের জেল্লা ধরে রাখতে দু’ চামচ টক দইয়ের সঙ্গে মিশিয়ে দিন এক চামচ অ্যালো ভেরা জেল। এই মিশ্রণ প্রায় দশ মিনিট ধরে মাথার ত্বকে মালিশ করে শ্যাম্পু করে ধুয়ে নিন চুল।

অ্যালো ভেরা ও ডিম

একটি পাত্রে ডিমের কুসুম ও দু’চামচ অ্যালো ভেরা ও তার সঙ্গে এক চামচ অলিভ অয়েল নিয়ে ভাল করে মিশিয়ে নিন। প্যাকটি চুলে মেখে আধ ঘণ্টা পর চুল ভাল করে ধুয়ে শ্যাম্পু করে নিন। চুলের স্বাভাবিক বৃদ্ধি ও চুল পড়া রোধ করতে এই প্যাক বিশেষ কার্যকর।

নারকেল তেল ও অ্যালো ভেরা

শুষ্ক চুলে আর্দ্রতা ফেরাতে ও চুলের জেল্লা ফেরাতে এই মিশ্রণটির জুড়ি মেলা ভার। এক চামচ মধু, দু’ চামচ নারকেল তেল ও দু’ চামচ অ্যালো ভেরা নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। স্নানের আধ ঘণ্টা আগে এই মিশ্রণ চুলে লাগিয়ে নিন। আধ ঘণ্টা পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন চুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement