Bharta Recipe

ওপার বাংলার মানকচু ভর্তা খেয়েছেন কখনও? বর্ষায় বানাতে পারেন, রইল প্রণালী

বাঙালি হেঁশেলে মানকচু দারুণ সমাদৃত না হলেও, ভর্তা বানিয়ে খেলে স্বাদ সহজে জিভ থেকে যাবে না। কী ভাবে বানাবেন মানকচুর ভর্তা? রইল ওপার বাংলার এই খাবারের রেসিপি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৯:২৮
মানকচুর ভর্তা।

মানকচুর ভর্তা। ছবি: সংগৃহীত।

বারোমাস জু়ড়েই বাঙালির উৎসব লেগেই আছে। পার্বণের খাওয়াদাওয়া মানেই কালিয়া, ভাপা কিংবা পাতুড়ি। এই খাবারগুলির স্বাদ লোভনীয় হলেও একটানা খেতে খানিক একঘেয়েমি লাগে। আপাতদৃষ্টিতে সাধারণ উপকরণেও লুকিয়ে থাকে অসাধারণ স্বাদ। বাঙালি হেঁশেলে মানকচু দারুণ সমাদৃত না হলেও, ভর্তা বানিয়ে খেলে স্বাদ সহজে জিভ থেকে যাবে না। কী ভাবে বানাবেন মানকচুর ভর্তা? রইল ওপার বাংলার এই খাবারের রেসিপি।

Advertisement

উপকরণ:

২৫০ গ্রাম মানকচু

১ কাপ ঝিরি ঝিরি করে কাটা পেঁয়াজ

৪ কোয়া রসুন

৪টি কাঁচালঙ্কা

আধ চা চামচ কালো জিরে

স্বাদমতো নুন

পরিমাণ মতো চিনি

৩টি শুকনো লঙ্কা

পরিমাণ মতো সর্ষের তেল

দেড় চা চামচ হলুদ গুঁড়ো

প্রণালী:

মানকচু প্রথমে ধুয়ে নিন ভাল করে। তার পর সেটিকে ভাল করে গ্রেট করে নিন।

এ বার কড়াইয়ে তেল গরম করে কালো জিরে আর কাঁচালঙ্কা ফো়ড়ন দিয়ে তার মধ্যে রসুন আর পেঁয়াজ জিয়ে অল্প আঁচে ভাজতে থাকুন।

ঝাঁঝালো গন্ধ বেরোলে তার মধ্যে আগে থেকে গ্রেট করে রাখা মানকচু নাড়াচাড়া দিয়ে করতে থাকুন। খানিক ক্ষণ খুন্তি নাড়িয়ে নুন আর হলুদ দিয়ে ভাল করে কষিয়ে অল্প জল ঢেলে ঢেকে দিন।

মিনিট দশেক পরে ঢাকা খুলে গ্যাসের আঁচ বাড়িয়ে সামান্য চিনি মিশিয়ে লাল লাল করে ভেজে অন্য পাত্রে তুলে রাখুন। তবে খুব কড়া করে ভাজবেন না।

মিশ্রণটি এক বার হাত দিয়ে মেখে নিতে পারেন। তার পর শুকনো লঙ্কা ভাজা দিয়ে সাজিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মানকচুর ভর্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement