Men's Skin Care Mistakes

অকালেই মুখে বার্ধক্যের ছাপ পড়েছে? ত্বক পরিচর্যায় পুরুষেরা যে ৫ ভুল এড়িয়ে চলবেন

কেবল সুন্দর দেখানোর জন্য কিংবা কোমল ত্বক পাওয়ার জন্যই ত্বকের পরিচর্যা করা হয় না, বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও ত্বকের দরকার যত্ন, খেয়াল, পরিচর্যা। কিছু সহজ উপায়েই তা করতে পারেন। দেখে নিন কী কী উপায় আছে তার জন্য।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১০:৪০
যৌবনের জেল্লা ধরে রাখার ৫ কৌশল।

যৌবনের জেল্লা ধরে রাখার ৫ কৌশল। ছবি: শাটারস্টক।

অনেক পুরুষই ভাবেন ত্বকের পরিচর্যা করা কেবল মহিলাদেরই মানায়। এই ধারণা কিন্তু ভুল। কেবল সুন্দর দেখানোর জন্য কিংবা কোমল ত্বক পাওয়ার জন্যই ত্বকের পরিচর্যা করা হয় না, বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও ত্বকের দরকার যত্ন, খেয়াল, পরিচর্যা। কিছু সহজ উপায়েই তা করতে পারেন। দেখে নিন কী কী উপায় আছে তার জন্য।

Advertisement

১) বর্ষার মরসুমে অনেকেই গরম জলে স্নান করেন। তবে বেশি ক্ষণ ত্বক যদি গরম জলের সংস্পর্শে থাকে, তা হলে তা শুকিয়ে যায়। তাই গরম জলের বদলে চেষ্টা করুন ঈষদুষ্ণ জল ব্যবহার করতে।

২) স্নানের পরে অবশ্যই ময়েশ্চরাইজার ব্যবহার করুন। ময়েশ্চরাইজার ব্যবহার করলে আপনার ত্বক আর্দ্র থাকবে।

৩) দাড়ি কাটার সময়ে একটি ব্লেড ৫-৬ বার ব্যবহার করা হয়ে গেলে ফেলে দিন। বেশি দিন এক ব্লেড ব্যবহার করলে ত্বক খরখরে হয়ে যায়। শেভিংয়ের পর অবশ্যই ময়েশ্চরাইজ়ার ব্যবহার করুন। মুখ মোছার সময়ে তোয়ালে দিয়ে ত্বক ঘষবেন না। আলতো করে জল শুকিয়ে নেবেন।

৪) শীত-গ্রীষ্ম-বর্ষা বাড়ির বাইরে বেরোনোর সময়ে মুখে সানস্ক্রিন ব্যবহার করতেই হবে।

৫) চোখের তলায় কালচে ছোপ ও বলিরেখা এড়িয়ে যান অনেকে। পুরুষদের ক্ষেত্রেও রাতে ঘুমোনোর আগে নাইট ক্রিম ব্যবহার করা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement