Durga Puja Shopping

পুজোর জন্য জুতো কেনা বাকি? কোন ৫টি বিষয় মাথায় না রাখলে মাঝ রাস্তায় বিপাকে পড়তে হবে

ফ্ল্যাট হিল হোক বা পেনসিল হিল, গ্ল্যাডিয়েটর শু বা ক্যানভাস— যে কোনও জুতো কেনার আগেই আপনার স্বচ্ছন্দের কথাটি মাথায় রাখতে হবে। উৎসবের মরসুমে জুতো কেনার আগে কোন কোন বিষয়গুলি মাথায় না রাখলে বিপাকে পড়তে হবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩৭
পুজোর আগে জুতো বাছাই করুন বুদ্ধি করে।

পুজোর আগে জুতো বাছাই করুন বুদ্ধি করে। ছবি: সংগৃহীত।

নতুন জামা, শাড়ি, জিন্‌স, গয়না, হ্যান্ডব্যাগ— অনেকেরই পুজোর কেনাকাটা প্রায় শেষের পথে। তবে পুজোর সাজে জুতোকে অবহেলা করলে কিন্তু চলবে না। ফ্ল্যাট হিল হোক বা পেনসিল হিল, গ্ল্যাডিয়েটর শু বা ক্যানভাস— যে কোনও জুতো কেনার আগেই আপনার স্বচ্ছন্দের কথাটি মাথায় রাখতে হবে। উৎসবের মরসুমে জুতো কেনার আগে কোন কোন বিষয়গুলি মাথায় না রাখলে বিপাকে পড়তে হবে?

Advertisement

১) পুজোর ক’দিন প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরে ঠাকুর দেখার জন্য স্যান্ডালই শ্রেয়। হিল পরে বেশি হাঁটাহাঁটিতে যদি স্বচ্ছন্দ হলে আপনার পছন্দের তালিকায় রাখতে পারেন ব্লক হিল কিংবা ফ্ল্যাট হিল জুতো। এ ক্ষেত্রে পেনসিল হিল না পরাই ভাল।

২) জুতো যেন পা থেকে খুলে না যায়, তার জন্য অনেকেই বেশি আঁটোসাঁটো জুতো কিনে ফেলেন। তাতেও সমস্যা বাড়ে। পা কেটে যাওয়া, ফোস্কা পরা তো আছেই, হাঁটতেও অসুবিধা হতে পারে। তাই অবশ্যই সঠিক মাপের জুতো কিনুন। অনলাইনে মাপ বুঝতে অসুবিধা হলে দোকানে গিয়েই কেনাকাটা করুন।

৩) গড়িয়াহাট কিংবা নিউ মার্কেটের রাস্তার ধারের রঙচঙে জুতো দেখে অনেকেই আকৃষ্ট হন। তবে জুতোর ক্ষেত্রে নামি সংস্থার টেকসই জুতো কেনাই ভাল। এ ক্ষেত্রে জুতোর সোল মজবুত হয়, হাঁটতে গিয়ে জুতো ছিঁড়ে যাওয়ার আশঙ্কা কম থাকে।

৪) জুতো আর জামা দুটোই একই মাপের জমকালো হলে, জুতোর দিকে নজর পড়বেই না। তাই জুতো বেছে নিন পুজোর পোশাকের কথা মাথায় রেখে।

শাড়ির সঙ্গে হিল মাস্ট। তবে ব্লক হিল না পেনসিল হিল, সেটা নির্ভর করছে আপনার আত্মবিশ্বাসের উপর।

৫) জুতো কেনার সময় রঙের দিকটাও মাথায় রাখতে হবে। একটি জুতো দিয়ে অনেক পোশাক পরে ফেলতে পারেন এমন জুতোই কেনা ভাল। এ ক্ষেত্রে কালো, ঘিয়ে, বাদামি, মেরুন রং রাখতে পারেন পছন্দের তালিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement