Rose water for Skin

গোলাপজলের অজানা ব্যবহার, জেনে নিলে বেশ কিছু প্রসাধনী কেনার আর দরকার পড়বে না

রূপচর্চায় গোলাপজল আরও অনেক ভাবে ব্যবহার করা যায়। জেনে রাখলে আখেরে লাভ-ই হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৩:৫৬

ছবি: সংগৃহীত।

গোলাপজল হল রূপচর্চার অন্যতম উপকরণ। ত্বকের যত্নআত্তিতে গোলাপজল সত্যিই অবিকল্পনীয়। গোলাপজলের গুণে রূপচর্চা এক অন্য মাত্রা পায়। রাতে ঘুমোনোর আগে ত্বকে গোলাপজল ব্যবহার করেন অনেকে। আবার গোলাপ জল দিয়ে ফেসপ্যাকও তৈরি করা হয়। তবে এগুলি ছাড়াও রূপচর্চায় গোলাপজল আরও অনেক ভাবে ব্যবহার করা যায়। জেনে রাখলে আখেরে লাভ-ই হবে।

Advertisement

টোনার

গোলাপজল ত্বকের টোনার হিসাবে ব্যবহার করতে পারেন। বাজারচলতি টোনারের চেয়ে বেশি কার্যকরী হবে। টোনার হিসাবে গোলাপজলের জুড়ি মেলা ভার। এতে ত্বকের পিইচ ভারসাম্য বজায় থাকে। ত্বক কোমল এবং মসৃণ রাখতেও গোলাপজলের ভূমিকা গুরুত্বপূর্ণ।

মেকআপ সেটিং স্প্রে

মেকআপ শুরুর আগে মুখে গোলাপজল স্প্রে করে নিতে পারেন। এতে বেশ দীর্ঘ ক্ষণ মেকআপ স্থায়ী হবে। সহজে মেকআপ গলে যেতে পারবে না। মেকআপ টিকিয়ে রাখতে সেটিং স্প্রে হিসাবে গোলাপজল ব্যবহার করা যেতে পারে।

ফেস মিস্ট

গরমে ফেস মিস্ট সঙ্গে রাখা খুব জরুরি। তবে দোকান থেকে আলাদা করে ফেস মিস্ট না কিনে গোলাপজল ব্যবহার করতে পারেন। একটি স্প্রে বোতলে গোলাপজল ভরে সঙ্গে রেখে দিন। ত্বক খুব শুকিয়ে গিয়েছে মনে হলেই একটু করে স্প্রে করে নিন। ত্বকে আর্দ্রতা ফিরে আসবে।

স্নানের জলে

স্নানের জলে এক ফোঁটা গোলাপজল মিশিয়ে নিন। সেই জলে স্নান করলে শরীর বেশ চনমনে হবে। গোলাপজল শরীরে এমন এক অনুভূতি আনবে, যা দীর্ঘ ক্ষণ তরতাজা থাকতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement