Nail Extensions Tips

কৃত্রিম নখ দিয়ে নখরঞ্জনী করাবেন ভাবছেন? পরিচর্যার নিয়মগুলি জানা আছে তো?

নকল নখ করাতে খরচও হয় বেশ। টাকা খরচ করার আগে জেনে নিন, কী ভাবে করবেন পরিচর্যা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ২০:০৯
কৃত্রিম নখ পরিচর্যার সাত-সতেরো।

কৃত্রিম নখ পরিচর্যার সাত-সতেরো। ছবি: সংগৃহীত।

নখ বৃদ্ধি করতে গেলেই নখ ভেঙে যায়। তাই অনেক দিন ধরেই ভাবছেন ‘নেল এক্সটেনশন’ করাবেন। সামনেই বিয়ে, তাই নখ না বড় করলেই নয়। বন্ধুদেরও দেখেছেন নখে নানা রকম কারুকাজ করাতে। কেউ নখের মতো দেখতে একটি জিনিস আঠা দিয়ে নখের উপর বসিয়ে দেন, তার উপর কারুকাজ করেন। আবার কেউ জেলের মতো জিনিস দিয়ে নখের উপর কৃত্রিম নখ বানান। নকল নখ করাতে খরচও হয় বেশ। টাকা খরচ করার আগে জেনে নিন, কী ভাবে করবেন পরিচর্যা।

Advertisement

১. ঘরের কাজ হোক কিংবা ল্যাপটপে অফিসের কাজ— নখ বৃদ্ধি করানোর পর কিন্তু সাবধানে না থাকলেই মুশকিল। একটু বেশি চাপ পড়লেই নখ ভেঙে যেতে সময় লাগবে না।

২) নকল নখ লাগানোর পর গরম জল হইতে সাবধান! গরম জলে স্নান করা কিংবা গরম জলে বাড়ির কোনও করলে কিন্তু নখ খুলে যাওয়ার সম্ভাবনা থেকে যায়।

৩) যে কোনও রকম রাসায়নিক ব্যবহারের ক্ষেত্রেও সতর্ক থাকতে হবে। কোনও রকম ব্লিচ, অ্যাসিটোন আছে এমন যৌগ এড়িয়ে চলুন। এই সব রাসায়নিক নখের উপর পড়লেই নখের ক্ষতি হতে পারে।

৪) নখ বৃদ্ধি করালে কিন্তু নখ পরিষ্কারও রাখতে হবে। বড় নখ কিন্তু জীবাণুদের আঁতুরঘর হতে পারে। নিয়ম করে তরল সাবান গোলা জলে নরম ব্রাশ ডুবিয়ে নখ পরিষ্কার করতে হবে।

৫) নখ বড় করালে কিন্তু যত্নের যত্ন আবার সালোঁয় যেতে হতে পারে। দক্ষ লোকারাই আপনার নখের ‘টাচ্ আপ’ করতে পারবেন। নখ তোলার সময় কিন্তু সালোঁয় যেতে হবে। বাড়িতে নিজে নিজে সেই কাজ করতে গেলে কিন্তু আপনার নিজের নখের ক্ষতি হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement