Necklace Selection Tips

এক নয় একাধিক হার পরতে পছন্দ করেন? কোন পোশাকের সঙ্গে কেমন নেকলেস মানাবে?

এখন মেয়েরা একটি বা দুটি নয়, একসঙ্গে একাধিক হার পরছেন। তবে অবশ্যই পোশাকের সঙ্গে মিলিয়ে। কোন পোশাকের সঙ্গে কেমন হার মানাবে তা বোঝা গুরুত্বপূর্ণ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৯:৪৬
Tips for Choosing the Perfect Necklace for your neckline

সাজপোশাকেরর মতো গয়নাতেও বৈচিত্র্য এসেছে। ছবি: সংগৃহীত।

সাজের ধরন বদলাচ্ছে। বিয়ের অনুষ্ঠান হোক বা রোজকার অফিস - সব ক্ষেত্রেই সাজপোশাকে এসেছে বদল। এখন আর ভারী গয়না পরতে তেমন পছন্দ করেন না মেয়েরা। বরং হালকা লকেট দেওয়া হার, একসঙ্গে দুটি সরু চেন দিব্যি গলায় গলিয়ে নিচ্ছেন আধুনিকারা। আগে মনে করা হত, একসঙ্গে একের বেশি গয়না পরলে মনে হবে বাড়াবাড়ি রকম সাজ। কিন্তু এখন মেয়েরা একটি বা দুটি নয়, একসঙ্গে একাধিক হার পরছেন। তবে অবশ্যই পোশাকের সঙ্গে মিলিয়ে। কোন পোশাকের সঙ্গে কেমন হার মানাবে তা বোঝা গুরুত্বপূর্ণ। তেমনই শরীরের গঠন অনুযায়ী গয়না বেছে নেওয়াও জরুরি।

Advertisement

যদি চেহারার গড়ন ভারী হয়, তা হলে লেয়ার্ড নেকলেস ভাল লাগবে। তবে সেটির ঝুল যেন বেশি বড় না হয়। চেহারা রোগার দিকে হলে, ভারী নেকলেস ভাল লাগবে না।

আবার পোশাক কেমন পরছেন সেই অনুযায়ী গয়না বাছতে হবে। যদি ঢিলাঢালা পোশাক, ওভারসাইজ় লেদার জ্যাকেট পরেন তা হলে সরু ও পাতলা চেনই ভাল লাগবে। যদি ভি নেকলাইনের পোশাক পরেন ও ডিপ কাট হয়, তা হলে ছোট্ট লকেট দেওয়া হার পরতে পারেন। গোল নেকলাইনঅ সবচেয়ে সাধারণ। সব ধরণের হার এর সঙ্গে ভাল যাবে। গোল গলার জন্য সবচেয়ে ভাল চোকার। শার্টের মতো টপ কিংবা ব্লাউজ়ের সঙ্গে আবার চোকার বেমানান লাগে। এমন পোশাক পরলে তার সঙ্গে লম্বা হারই ভাল মানায়। তেমনই হল্টার নেক পরলেও তার সঙ্গে লম্বা ঝুলের হারই ভাল মানাবে।

কোন ধাতুর হার পরছেন, সেটিও মাথায় রাখা জরুরি। আপনি যে ধাতুর গয়না বেছে নিচ্ছেন, তার মধ্যে একটা সামঞ্জস্য থাকা উচিত। যদি সোনালি রঙের অলঙ্কার বাছেন, তা হলে সব ক’টি গয়নাই সোনালি হওয়া উচিত। ধরুন ভাবলেন, গলায় একাধিক হার পরবেন তারকাদের মতো, তা হলে একই রঙের নেকপিস বেছে নেবেন। তা লম্বা ঝুলের হার, চোকার বা একাধিক সরু চেন হতে পারে। মিলিয়ে মিশিয়েই পরবেন। যদি রুপোর গয়না পরবেন বলে ঠিক করে নেন, তা হলে সবগুলি রুপো বেছে নেবেন। বিডসের ভাল লাগলে বিভিন্ন রঙের বিডসের হার একসঙ্গে করে পরতে পারেন।

শাড়ি বা কোনও ড্রেস পরলে চুনি বা পান্নার লকেট বসানো চেন পরতে পারেন। যদি পান্নার স্টাড থাকে তাহলে তো খুবই ভাল। না হলে সোনার ছোট দুল পরুন। আপনি যদি টার্টল নেক টপ বা ড্রেস পরেন, তা হলে একটু ভারী চেন পরতেই পারেন। মুক্তো বসানো লেয়ার্ড চেনও আপনার সাজকে আরও আকর্ষণীয় করে তুলবে। এখন তো সোনার রঙেও বৈচিত্র্য এসেছে। রোজ গোল্ড, হোয়াইট গোল্ড, কম্বিনেশন গোল্ড, কেবল পোশাক অনুযায়ী বেছে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement