Skin Care Tips

বিয়েবাড়ি যাওয়ার আগে মুখে চটজলদি জেল্লা আনতে চাইছেন? তিন ফেসপ্যাকেই হবে কামাল

কয়েক ঘণ্টা আগেই মনে পড়ল বিশেষ একটি অনুষ্ঠানে নিমন্ত্রণ রয়েছে? হাতে সময় কম থাকলেও ঘরোয়া উপায়ে পেতে পারেন উজ্জ্বল ত্বক। কী ভাবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ২৩:১৪
Image of Face pack.

চটজলদি জেল্লা আনতে কী করবেন? ছবি: সংগৃহীত।

কাজের চাপ আর খানিকটা আলসেমির জন্য অনেকেই নিয়ম করে ত্বকের পরিচর্যা করেন না। মুখে কোনও রকমে ক্রিম মেখেই অফিসের জন্য ছুট দেন। সালোঁয় যাওয়ারও অবকাশ নেই। কোথাও যাওয়ার সময় কিংবা কোনও অনুষ্ঠান থাকলে মুখে চটজলদি জেল্লা আনতে হরেক রকম প্রসাধনী ব্যবহার করেও লাভ হয় না। চটজলদি জেল্লা আনতে কী করবেন? ঘরোয়া কিছু জিনিস দিয়েই ফেরানো যায় ত্বকের ঔজ্জ্বল্য। কোন কোন ফেসপ্যাক ব্যবহার করতে পারেন, রইল হদিস।

Advertisement
Image of face pack.

ছবি: সংগৃহীত।

কাঠবাদামের প্যাক:

কাঠবাদামে থাকা ভিটামিন ই ও অন্যান্য উপাদান ত্বককে কোমল ও তরতাজা করে। ৭-৮টি কাঠবাদাম কিছু ক্ষণ গরম জলে ভিজিয়ে রেখে খোসা ছাড়িয়ে বেটে নিন। এ বার তার সঙ্গে সামান্য দুধ আর এক চামচ মধু মিশিয়ে নিয়ে মিশ্রণটি মুখে লাগান। ২০ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।

পেঁপের প্যাক:

পেঁপেতে থাকা প্যাপাইন নিষ্প্রাণ ও মলিন ভাব তাড়াতাড়ি দূর করে ত্বকের জেল্লা ফিরিয়ে আনে। আধ বাটি পেঁপে, ১/২ টেবিল চামচ চন্দনের গুঁড়ো, গোলাপ জল ও ১/২ টেবিল চামচ অ্যালো ভেরা জেল ভাল করে মিশিয়ে মুখে লাগান। ১৫-২০ মিনিট পরে শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

শসার প্যাক:

ত্বকের আর্দ্রভাব কমে গেলে ত্বক জেল্লাহীন দেখায়। শসায় ৯৫ শতাংশই জল রয়েছে, ত্বককে আর্দ্র রাখতে ফেসপ্যাকে শশা ব্যবহার করতেই পারেন। আধখানা শসা বেটে নিয়ে রস বার করে নিন। এ বার সেই রসে আধ চামচ চন্দনের গুঁড়ো মিশিয়ে নিন। এ বার মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন
Advertisement