Homemade Face Pack

প্রসাধনীতে ভরসা নেই, তাই দই আর বেসন মাখেন? এই প্যাকে আর কী কী উপকরণ মেশাতে পারেন?

ত্বকের যত্নআত্তিতে এই দুই উপকরণই যথেষ্ট নয়। এই প্যাক আরও ফলদায়ক করে তুলতে, এর সঙ্গে মেশাতে পারেন বেশ কয়েকটি উপাদান। সেগুলি কী?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৭:১৭
ত্বকে বেসনের সঙ্গে আর কী মাখতে পারেন?

ত্বকে বেসনের সঙ্গে আর কী মাখতে পারেন? ছবি: সংগৃহীত।

বাজারচলতি প্রসাধনী বিশেষ ব্যবহার করেন না। ত্বকের যত্নে ভরসা রাখেন ঘরোয়া টোটকায়। ঘরোয়া ফেসপ্যাক হিসাবে দই আর বেসন ব্যবহার করেন অনেকেই। দই আর বেসন ত্বকের ট্যান তুলতে সাহায্য করে। ত্বক মস়ৃণ এবং মোলায়েম রাখে। তবে ত্বকের যত্নআত্তিতে এই দুই উপকরণই যথেষ্ট নয়। এই প্যাক আরও ফলদায়ক করে তুলতে, এর সঙ্গে মেশাতে পারেন বেশ কয়েকটি উপাদান। সেগুলি কী?

Advertisement

ডিম

বেসন, দই এবং ডিম— এই তিন উপকরণই ত্বকের জন্য ভাল। এগুলি দিয়ে একটি প্যাক বানিয়ে নিন। ত্বকে মেখে অন্তত ১৫ মিনিট রাখুন। তার পর ধুয়ে ফেলুন। ত্বক টানটান হবে। ত্বকের উন্মক্ত ছিদ্র বন্ধ করতেও এর জুড়ি মেলা ভার।

লেবুর রস

চকচকে ত্বক পেতে বেসন এবং টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিতে পারেন লেবুর রস। লেবুতে থাকা ভিটামিন সি ত্বক ভিতর থেকে পরিষ্কার রাখে। সেই সঙ্গে দাগছোপ, বলিরেখার সমস্যাও চলে যায় লেবুর রসের গুণে। ক্ষতিগ্রস্ত কোষ সারিয়ে তুলতেও লেবুর রস উপকরী।

পেঁপে

বেসন এবং দইয়ের সঙ্গে মাখতে পারেন পেঁপেও। এমনিতে পেঁপে ত্বকের জন্য অত্যন্ত কার্যকরী। ব্ল্যাকহেড্‌স, ব্রণ পেঁপের গুণে দূরে চলে যেতে পারে। দই, বেসন এবং পেঁপে একসঙ্গে চটকে ত্বকে মাখুন। সপ্তাহে ২-৩ বার ব্যবহার করলেই ত্বকে আসবে চোখে পড়ার মতো বদল।

কলা

বেসন, দইয়ের সঙ্গে জুটি বেঁধে ত্বকের খেয়াল রাখতে পারে কলাও। বিশেষ করে যাঁদের ত্বক অত্যন্ত শুষ্ক এবং রুক্ষ, কলা এমন ত্বক মসৃণ করে তোলে। কলায় রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট, যা ত্বকের কোলাজেন বৃদ্ধি করে। ফলে ত্বক ভিতর থেকে উজ্জ্বল হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement