Perfect Eyebrows

ধনুকের মতো বাঁকানো ভ্রু হবে পুজোর আগেই, রাতে শোয়ার আগে মেনে চলুন কিছু নিয়ম

তারকাদের মতো সুন্দর ভ্রু পেতে সাঁলোতে ঘণ্টার পর ঘণ্টা কাটাতে হবে না, বরং রাতে শোয়ার আগে কিছু নিয়ম মানলেই তফাৎটা বুঝতে পারবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২৩
Things to do for healthy eyebrow before Puja

ঘন, চওড়া ভ্রু পেতে হলে কী কী করতে হবে? প্রতীকী ছবি।

মুখ যদি ছবি হয়, তবে সে ছবির ফ্রেম হল সুন্দর ভ্রু। সুদৃশ্য চওড়া ভ্রু পেতে হলে তার যত্নও দরকার। মুখ, চুলের যেমন যত্ন নেওয়া হয়, ভ্রু-র তেমন ভাবে হয় না। কেবল মেকআপের সময়ে আইব্রাও পেন্সিল দিয়ে খুঁত ঢাকার চেষ্টা করা হয়। মেকআপ উঠে গেলে আবার যে কে সেই। তা ছাড়া এখনকার যা জীবনযাপন পদ্ধতি ও খাওয়াদাওয়ার অভ্যাস, তাতে চুলের মতো ভ্রু-র রোম ঝরছে। ফলে ভ্রু পাতলা হয়ে যাচ্ছে। তারকাদের মতো সুন্দর ভ্রু পেতে সাঁলোতে ঘণ্টার পর ঘণ্টা কাটাতে হবে না, বরং রাতে শোয়ার আগে কিছু নিয়ম মানলেই তফাৎটা বুঝতে পারবেন।

Advertisement

ঘন, চওড়া ভ্রু পেতে কী কী করবেন?

১) রাতে ঘুমোনোর আগে ভাল করে ভ্রু ধুতে হবে। মেকআপ তুলে হালকা তরল সাবান বা উষ্ণ গরম জলে পাতলা সুতির কাপড় ভিজিয়ে ভ্রু পরিষ্কার করে নিন। এতে সারাদিনের ধুলো, ময়লা উঠে যাবে।

২) নিয়মিত এক্সফোলিয়েট করলে ভ্রু ঘন হয়। নরম ব্রাশের সাহায্যে ভ্রু গোল গোল করে ব্রাশ করতে থাকুন। যে দিকে ভ্রু বাড়ছে, সে দিকে বৃত্তাকারে ব্রাশ করতে হবে। দিনে দু’বার করলে ভ্রু ঘন হবে।

৩) ভ্রু খুব পাতলা হয়ে গেলে নিয়মিত নারকেল তেল লাগাতে হবে। না হলে অলিভ তেল, জোজোবা তেল বা ক্যাস্টর তেল লাগাতে পারেন। রাতে শোয়ার সময়ে হালকা করে তেল মালিশ করে নিলে ভ্রু খুব তাড়াতাড়ি চওড়া ও ঘন হবে।

৪) সিরাম লাগাতে পারেন ভ্রু-তে। তবে কেনার আগে উপাদানগুলি দেখে নেবেন। খুব বেশি রাসায়নিক দেওয়া প্রসাধনী ভ্রু-তে লাগালে খুব তাড়াতাড়ি রোম ঝরে যাবে।

৫) অ্যালকোহল আছে এমন প্রসাধনী ভ্রু-তে লাগাবেন না। তা হলে ভ্রু পাতলা হয়ে যাবে।

৬) ডায়েটে রাখুন পর্যাপ্ত পরিমাণ প্রোটিন, ভিটামিন এ, ই এবং কে, আয়রন, জিঙ্ক, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম। সবুজ শাকসব্জি, ফল খেতে হবে বেশি করে। বেশি চিনি দেওয়া খাবার খাওয়া চলবে না। অতিরিক্ত ভাজাভুজি খাওয়া ছাড়তে হবে।

৭) ঘুমোনোর আগে নিয়ম করে ভ্রু-তে মালিশ করুন। আঙুলের ডগা দিয়ে বৃত্তাকারে ভ্রু-তে মালিশ করতে হবে। এতে রোমের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়বে, ভ্রু-র রোম ঝরা বন্ধ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement