Maternity Fashion Tips

‘মেটারনিটি শুট’ করাবেন? অন্তঃসত্ত্বা অবস্থায় নায়িকাদের মতো সাজতে চাইলে কেমন হবে সাজপোশাক?

ইদানীং আলিয়া ভট্ট, বিপাশা বসু— বলি নায়িকাদের দেখে এখন অন্তঃসত্ত্বা অবস্থায় ফোটোশুটের চলও বেড়েছে। সেই শুটেও কী পরবেন ভেবে উঠতে পারেন না অনেকে। কী ভাবে সাজলে নজর কাড়তে পারেন সবার?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ১৯:০৫
Style tips every pregnant woman should know

অন্তঃসত্ত্বাকালীন সাজেও নজর কাড়তে পারেন আপনি। ছবি: সংগৃহীত।

অন্তঃসত্ত্বা অবস্থায় শরীরে ধীরে ধীরে আসতে থাকে বেশ কিছু বদল। পছন্দের পোশাকগুলি হাতছানি দিলেও সেগুলি আর পরা যায় না। সে ক্ষেত্রে অফিসে যেতে হলে কিংবা বাইরে গেলে কী পোশাক পরবেন, তা নিয়ে চিন্তার অন্ত থাকে না। হবু মায়েরা অনেক সময়ে নানা কারণে অবসাদে ভোগেন। সেই সময়ে নিজে প্রতি একটু বেশি যত্নশীল হওয়া জরুরি। পোশাকে সামান্য কিছু পরিবর্তন করুন, একটু সেজেগুজে থাকুন, দেখবেন মনটা অনেকটা ভাল লাগবে।

Advertisement

ইদানীং আলিয়া ভট্ট, বিপাশা বসু— বলি নায়িকাদের দেখে এখন অন্তঃসত্ত্বা অবস্থায় ফোটোশুটের চলও বেড়েছে। সেই শুটেও কী পরবেন ভেবে উঠতে পারেন না অনেকে। অনেকেই আছেন, যাঁরা খোলামেলা পোশাক পরতে স্বচ্ছন্দ নন। বিশেষ করে অন্তঃসত্ত্বা অবস্থায় তাঁরা পোশাক নিয়ে অনেক বেশি সচেতন হয়ে পড়েন। চিকিৎসকেরা বলেন, এই সময়ে স্বাভাবিক ভাবেই শ্বাসপ্রশ্বাসে কিছুটা সমস্যা হতে পারে। এ ক্ষেত্রে পোশাক খুব বেশি চাপা হলে বুকে ও পেটে চাপ পড়বে। এতে অস্বস্তি বাড়বে। তাই একটু ঢিলেঢালা পোশাক পরাই শ্রেয়। হবু মায়েদের ফ্যাশনে কেমন সাজ ‘ইন’, রইস তার হদিস।

১) অন্তঃসত্ত্বাদের জিন্‌স পরতে বারণ করেন চিকিৎসকরা। তাঁদের কথা মাথায় রেখে বাজারে মেটারনিটি জিন্‌স কিনতে পাওয়া যায়, যা কেতাদুরস্ত হওয়ার পাশাপাশি খুব আরামদায়কও হয়। একটা গাঢ় ট্রাউজ়ার্সের সঙ্গে ঢিলেঢালা ফুল হাতা শার্ট পরে ফেলতে পারেন, দেখতে বেশ লাগবে। লেগিংস আপনার পছন্দের তালিকায় থাকতেই পারে। সুতি বা লিনেনের কুর্তির সঙ্গে লেগিংস খুবই মানানসই।

২) সুতি কিংবা রেয়ন কাপড়ের পোশাক এই সময়ে পরলে বেশ আরাম পাবেন। এই কাপড়ের গাউন বা কাফতান আপনার সংগ্রহে রাখতে ভুলবেন না যেন। অ্যানিমাল প্রিন্ট, ইক্কত কিংবা খাদির কাপড়ও এই অবস্থার জন্য আরামদায়ক, নজরকাড়াও বটে। ইচ্ছে করলে এই ধরনের কাপড় কিনে নিজের পছন্দ অনুযায়ী নকশা করে ড্রেস বানিয়ে নিতে পারেন।

৩) লং কিংবা শর্ট ড্রেসও এই অবস্থায় পরলে আরাম পাবেন। পেটের খানিকটা উঁচুতে আলগা করে একটি বেল্ট, উপরে একটা জ্যাকেট আর পায়ে স্নিকার্স পরুন। হয়ে উঠুন অনন্যা।

৪) এ-লাইন স্কার্ট, প্লিটেড স্কার্ট, এমনকি শর্ট লেয়ারড স্কার্ট অন্তঃসত্ত্বা অবস্থায় পরা যেতে পারে, মানানসই টপ বা শার্ট দিয়ে। গর্ভাবস্থায় স্কার্ট পরার অনেক সুবিধেও রয়েছে।

৫) অন্তঃসত্ত্বাদের জন্য সুতির শাড়িও একটি দুর্দান্ত বিকল্প। যে কোনও অনুষ্ঠানেই পরতে পারেন এই শাড়ি। শাড়িতে শুধু সুন্দর দেখায় তা নয়, সঙ্গে আরামদায়কও বটে। তবে ব্লাউজের পরিবর্তে ঢিলেঢালা ক্রপ টপ পরলেও মন্দ লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement