Styling Tips

বয়স ধরবে কার সাধ্য? ৫০ পার করেও তারুণ্যের ছোঁয়া থাক সাজপোশাকে

সাবেক থেকে পশ্চিমি, এখন পোশাকের ভাবনায় অনেক বদল এসেছে। পঞ্চাশ বা ষাট পেরনো মহিলারাও পরছেন স্কার্ট-টপ, জিন্‌স অথবা গাউন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২৪
Style secrets of women after 50

কেমন ভাবে সাজলে বয়স ধরাই যাবে না? ছবি: সংগৃহীত।

শরীরের বয়স বাড়বে প্রকৃতির নিয়মেই। মনের বয়স থমকে থাক না যৌবনেই! সাজপোশাকেও থাকুক তার ছোঁয়া। চিরতারুণ্য শুধু জীবনের ক্ষেত্রে নয়, প্রসাধনী, রূপটান ও পোশাকেও জরুরি। এখনকার মহিলারা অনেক বেশি স্বাস্থ্যসচেতন। অসুখবিসুখকে পিছনে ফেলে উত্তর-পঞ্চাশেও টানটান ত্বক ও ঝকঝকে উপস্থিতি ধরে রাখার চেষ্টা করেন অনেকে। শাড়ি থেকে গয়না, নিজেকে সুন্দর ভাবে উপস্থাপন করতে এই সব কিছু নিয়ে একটু বেশিই যত্নশীল হচ্ছেন তাঁরা। সাবেক থেকে পশ্চিমি, এখন পোশাকের ভাবনায় অনেক বদল এসেছে। পঞ্চাশ বা ষাট পেরনো মহিলারাও পরছেন স্কার্ট-টপ, জিন্‌স অথবা গাউন। সঠিক পোশাক এক লহমায় কয়েক গুণ বাড়িয়ে দেয় ব্যক্তিত্বকে। ঠিক ভাবে সাজতে পারলে পঞ্চাশের দোরগোড়ায় পৌঁছেও চেহারায় থাকবে তারুণ্যের ছোঁয়া।

Advertisement

পোশাক অবশ্যই হতে হবে আরামদায়ক। আপনি যেমন পোশাক পরতে পছন্দ করেন এবং যে পোশাক পরে আপনার হাঁটতে, চলতে বা দৈনন্দিনের কাজকর্ম করতে কোনও অসুবিধে হয় না, তেমন পোশাকই পরুন। এতে নিজের সাজপোশাক নিয়ে অনেক বেশি আত্মবিশ্বাসী থাকা যায়।

অনেকে মনে করেন, বয়স কম দেখানোর জন্য একটু বেশি চড়া রঙের পোশাক পরলে ভাল হয়। এই ধারণা একেবারেই ভুল। পঞ্চাশ ছুঁইছুঁই তথ্যপ্রযুক্তি সংস্থার কর্মী মিতালি বিশ্বাস পোশাক নির্বাচনের ব্যাপারে যথেষ্টই খুঁতখুঁতে। অফিসের মিটিং হোক বা পার্টি, শাড়ির পাশাপাশি শর্ট স্কার্ট, শার্ট-প্যান্ট, ব্লেজ়ার— সবই পরেন। তিনি জানালেন, বয়স যা-ই হোক, যদি ঠিকমতো সাজা যায় ও আপনি আত্মবিশ্বাসী হন, তা হলে যে কোনও পোশাকই মানিয়ে যেতে পারে। মিতালির মত, একরঙের বা নিউট্রাল কালারের জামাকাপড় পরলে আপনার বয়স অনেকটাই কম দেখাবে। এমন রং বেছে নিতে হবে, যা সব জায়গাতেই মানিয়ে যায়। আর বয়স বাড়লেই যে ঢিলেঢালা পোশাক পরতে হবে, তা একেবারেই মানতে চান না মিতালি। তাঁর বক্তব্য, সঠিক মাপের পোশাক পরলে দেখতে বেশি সুন্দর লাগবে।

বয়স যতই হোক, আত্মবিশ্বাসী হলে যে কোনও পোশাকে আপনিই নজর টানবেন।

বয়স যতই হোক, আত্মবিশ্বাসী হলে যে কোনও পোশাকে আপনিই নজর টানবেন। ছবি: সংগৃহীত।

চেহারার গড়ন ভারীর দিকে হলেও যে কোনও পোশাক পরা যায়। চেহারা ভারী হলে চারপাশের নানা লোকজনের কাছ থেকেই শুনতে হয় বিভিন্ন ব্যঙ্গবিদ্রুপ। বডি শেমিং, কটাক্ষের শিকার হতে হয় মাঝেমধ্যেই। সে সবের তোয়াক্কা না রেখেই আত্মবিশ্বাসের সঙ্গে পশ্চিমী পোশাক পরা যায়। এখন ডিপ হল্টার নেক ব্লাউজ় কেবল কমবয়সিরা নন, মধ্যবয়সিরাও পরছেন। পোশাকটি স্বচ্ছন্দের হলেই হল। চেহারা রোগা দেখাতে সরু বর্ডারের সিল্কের শাড়ি বেশ লাগবে, সঙ্গে গ্লাস হাতার ডিপনেক ব্লাউজ়। ব্যাকলেস, ডিপকাট ব্লাউজ় ভারী চেহারাতেও মানাবে।

সঙ্গে ছিমছাম মেকআপ জরুরি। পোশাকের সঙ্গে সামঞ্চস্য রেখে হালকা গয়নার সাজই ব্যক্তিত্বকে ফুটিয়ে তুলবে। গয়নাও হতে হবে মানানসই। অতিরিক্ত মেকআপ ও অনাবশ্যক বেশি গয়নার সাজ একেবারেই ভাল লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement