Facial Hair Removal

থ্রেডিংয়ের যন্ত্রণা ছাড়াই মুখের অবাঞ্ছিত রোম তুলতে চান? ভরসা রাখুন ঘরোয়া ফেসপ্যাকে

অনেক মহিলাই পার্লারে গিয়ে থ্রেডিং বা ওয়াক্সিং করিয়ে থাকেন। সে ক্ষেত্রে যন্ত্রণা অনেক। কিছু ঘরোয়া উপায় প্রয়োগ করলে আপনি কোনও রকম যন্ত্রণা ছাড়াই মুখের অবাঞ্ছিত রোম থেকে মুক্তি পেতে পারেন। রইল তেমনই কয়েকটি ফেসপ্যাকের হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:২৭
Simple hacks to remove facial hair without pain

মুখের রোম গায়েব করুন যন্ত্রণা ছাড়াই। ছবি: সংগৃহীত।

সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত ত্বকের সঠিক যত্ন নেওয়া ভীষণ জরুরি। মুখে রোমের আধিক্য সেই সৌন্দর্যের অন্তরায় হয়ে দাঁড়ায়। অনেক মহিলাই পার্লারে গিয়ে থ্রেডিং বা ওয়াক্সিং করিয়ে থাকেন। কেউ বা আবার বাড়িতেই রেজার ব্যবহার করে মুখের অবাঞ্ছিত রোম পরিষ্কার করেন। সে ক্ষেত্রেও ত্বক খসখসে হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। কিছু ঘরোয়া উপায় প্রয়োগ করলে আপনি কোনও রকম যন্ত্রণা ছাড়াই মুখের অবাঞ্ছিত রোম থেকে মুক্তি পেতে পারেন। রইল তেমনই কয়েকটি ফেসপ্যাকের হদিস।

Advertisement

১) বেসন, হলুদ ও গোলাপজল দিয়ে তৈরি ফেসপ্যাক মুখের রোম পরিষ্কার করার পাশাপাশি ত্বক ভাল রাখতেও সাহায্য করে। এই ফেসপ্যাক ত্বককে আর্দ্র ও কোমল রাখতে সাহায্য করে। একটি বাটিতে সমপরিমাণ বেসন ও হলুদ গুঁড়ো নিয়ে তাতে গোলাপজল মিশিয়ে নিন। এর পর এই মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন বেশ কিছু ক্ষণ। ১৫-২০ মিনিট পর শুকিয়ে গেলে গেলে অবাঞ্ছিত রোমের বৃদ্ধির বিপরীত দিকে টেনে তুলুন।

২) ডিমের সাদা অংশে এক চা-চামচ কর্নস্টার্চ এবং এক চা-চামচ চিনি যোগ করুন। এই তিনটি উপাদান ভাল করে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এ বার মুখে লাগিয়ে অপেক্ষা করুন অন্তত মিনিট ১৫। ফেসপ্যাকটি শুকিয়ে ভেজা তুলোর সাহায্যে তুলে ফেলুন। এতে মুখের অতিরিক্ত রোম ওঠার পাশাপাশি ত্বকের মৃত কোষও উঠে যাবে।

Simple hacks to remove facial hair without pain

মুখে রোমের আধিক্য সৌন্দর্যের অন্তরায় হয়ে দাঁড়ায়। ছবি: সংগৃহীত।

৩) অর্ধেকটা কলা নিয়ে ভাল করে চটকিয়ে নিন। তাতে দুই টেবিল চামচ ওটমিল যোগ করুন এবং ভাল ভাবে মিশিয়ে নিন। যাঁদের শুষ্ক ত্বক, তাঁদের জন্য এই প্যাকটি সবচেয়ে কার্যকর। এটি শুধু মুখের রোমই দূর করবে না, পাশাপাশি ভিটামিন এবং খনিজ সরবরাহের মাধ্যমে মুখের ত্বকে পুষ্টি জোগাবে। ফেসপ্যাক শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন
Advertisement