Hair Care Tips

স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য দামি প্রসাধনী না কি ঘরোয়া উপাদানের উপরেই ভরসা রাখবেন?

চুল ভাল রাখার জন্য নামীদামি প্রসাধনী কিনতেই পারেন। কিন্তু কাজ থেকে ফিরে সেই সব জিনিস যে নিয়ম করে রোজ মাখবেনই, তা জোর দিয়ে বলা যায় না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৩৩
Image of Hair Care

অল্প খরচে, ঘরোয়া উপায়েই কেশচর্চা করুন। ছবি: সংগৃহীত।

সারা সপ্তাহ হাড়ভাঙা খাটুনির পর চুলের তেমন যত্ন নিতে পারেন না। দিন দিন চুলের যা অবস্থা হচ্ছে, তা দেখে হা-হুতাশ করা ছাড়া অন্য আর কোনও উপায় থাকে না। নামীদামি প্রসাধনী কিনতেই পারেন। কাজ থেকে ফিরে তা যে নিয়ম করে রোজ মাখবেনই, তা জোর দিয়ে বলা যায় না। দাম দিয়ে কেনা জিনিস পড়ে থেকে নষ্ট হবে। তার চেয়ে বরং অল্প খরচে, ঘরোয়া উপায়েই কেশচর্চা করুন। ধৈর্য ধরে রোজ যদি মাথায় না-ও মাখতে পারেন, পয়সা নষ্ট হওয়ার আক্ষেপ থাকবে না।

Advertisement

স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য কী কী করবেন?

১) শ্যাম্পু করার পর গ্রিন টি দিয়ে চুল ধুয়ে ফেলতে পারেন। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই পানীয় চুলের ফলিকলগুলি মজবুত করে। চুলের প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে গ্রিন টি। সপ্তাহে দু’বার চায়ের লিকার দিয়ে চুল ধুলেই তফাত নজরে পড়বে।

২) শ্যাম্পু করার আগে নিয়ম করে উষ্ণ ক্যাস্টর অয়েল মাখতে পারেন। ক্যাস্টর অয়েলের মধ্যে রয়েছে রাইসিনোলেইক অ্যাসিড। এই তেলের অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান মাথার ত্বকের সংক্রমণ নিরাময় করে। চুল ঝরে পড়া নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে এই তেল।

৩) মেথি ভেজানো জল মাথার ত্বকে স্প্রে করতে পারেন। সপ্তাহে এক দিন ভেজানো মেথি বেটে মাথায় মাখতেও পারেন। খুশকির সঙ্গে মোকাবিলা করতে দারুণ কাজ করে হেঁশেলের এই মশলাটি।

আরও পড়ুন
Advertisement