Skin Care with Pineapple

বড় আনারস কিনলে খানিকটা খেয়ে বাকিটা ত্বকের যত্ন কাজে লাগাতে পারেন, কী ভাবে?

ব্রণ থেকে শুরু করে তেলতেলে ভাব, একরাশ সমস্যা নিয়েই চলতে হয়। আনারস খানিকটা হলেও সমস্যা কমাতে পারে। কী ভাবে ব্যবহার করবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৯:২৪
রূপচর্চায় থাকতে পারে আনারস।

রূপচর্চায় থাকতে পারে আনারস। ছবি: সংগৃহীত।

বাজারে গেলেই যে ফলগুলি বেশি দৃষ্টি আকর্ষণ করে, আনারস তার মধ্যে অন্যতম। বাড়িতে আনারস এলে খুশি হয় খুদেরাও। মন ভরে আনারস খাওয়ার পর বেঁচে যাওয়া খানিকটা অংশ দিয়ে আবার কাস্টার্ড কিংবা চাটনিও বানানো হয়। আনারস এতটাই রসালো যে কামড় বসালেই মন ভরে ওঠে। তা ছাড়া শরীরের জন্যেও আনারস কম উপকারী নয়। তবে শুধু শরীর নয়, ত্বকের যত্নেও আনারসের ভূমিকা অনবদ্য। ত্বকে এমনিতে সমস্যার শেষ নেই। ব্রণ থেকে শুরু করে তেলতেলে ভাব, একরাশ সমস্যা নিয়েই চলতে হয়। আনারস খানিকটা হলেও সমস্যা কমাতে পারে। কী ভাবে ব্যবহার করবেন?

Advertisement

রস খেতে পারেন

বিট থেকে বেদানা— ত্বকের ঝকঝকে ভাব বজায় রাখতে অনেকেই নানা পানীয়ে চুমুক দেন। এই তালিকায় আনারসও অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। আনারসের শরবতে চুমুক দিলে ত্বক ভিতর থেকে টক্সিন মুক্ত হয়। আর টক্সিন নেই মানেই ঝকঝকে ত্বক।

স্ক্রাবার হিসাবে

ত্বকের জন্য এক্সফোলিয়েশন জরুরি। তাই রোজের রূপরুটিনে স্ক্রাবার ব্যবহার করা জরুরি। আনারস কিন্তু ভাল স্ক্রাবার। আনারস ছোট টুকরো করে কেটে নিন। তার পর টুকরোগুলি ত্বকে বুলিয়ে নিন। আনারসের রসে থাকা এনজাইম ব্রোমেলেইন ত্বক ভিতর থেকে নমনীয় করে তোলে। প্রদাহজনিত সমস্যাও দূর করে।

ফেস মাস্ক

আনারসে রয়েছে এমন কিছু উপাদান, যা ত্বক ভিতর থেকে আর্দ্র রাখতে সাহায্য করে। তাই আনারস ফেস মাস্ক হিসাবেও ব্যবহার করা যায়। কী ভাবে বানাবেন এই মাস্ক? ৩ টেবিল চামচ আনারসের রসে ডিমের কুসুম মিশিয়ে প্যাক বানিয়ে নিন। তার পর ত্বকে লাগিয়ে অপেক্ষা করুন। শুকিয়ে এলে ধুয়ে নিলেই ত্বক পুষ্টি পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement